ত্বকী হত্যার বিচারের দাবির কর্মসূচিতে হামলা, আহত ৩

নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ৪৮ মাস পূর্তিতে খুনের নির্দেশদাতা ও সব হত্যাকারীকে গ্রেপ্তার এবং দ্রুত অভিযোগপত্র দেওয়ার দাবিতে আয়োজিত কর্মসূচিতে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। এতে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহাসহ তিনজন আহত হন। গতকাল বুধবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে।
এই হামলা সম্পর্কে রাতে প্রেসক্লাবে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক ও ত্বকীর বাবা রফিউর রাব্বি সাংবাদিকদের বলেন, শামীম ওসমানের ভাতিজা আজমেরী ওসমান প্রকাশ্যে ঘুরে বেড়ালে এ ধরনের হামলা স্বাভাবিক ঘটনা। তিনি বলেন, কারা এ হামলা চালিয়েছে তাদের শনাক্ত করা সম্ভব। কারণ, গোটা শহীদ মিনার এলাকা পুলিশের সিসি ক্যামেরার আওতাভুক্ত। বেলা তিনটায় চাষাঢ়ায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ত্বকী হত্যার বিচারের দাবিতে প্রথমে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ অবস্থান কর্মসূচির আয়োজন করে। সন্ধ্যার পর একই দাবিতে একই স্থানে মোম শিখা প্রজ্বালন কর্মসূচির আয়োজন করে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট। কর্মসূচি শেষ করে সাংস্কৃতিক জোট ও সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের বেশির ভাগ কর্মী চলে যাওয়ার পর এ হামলার ঘটনা ঘটে। হামলায় ধীমান সাহা ছাড়াও বাসদ কর্মী এস এম কাদির ও করিম আহত হন। ঘটনা সম্পর্কে আহত ধীমান সাহা বলেন, প্রথমে তিনজন উচ্ছৃঙ্খল যুবক এসে ধারালো অস্ত্র দিয়ে ত্বকী হত্যার বিচারের দাবিতে আয়োজিত কর্মসূচির ব্যানার কেটে ফেলেন। মাইক্রোফোন স্ট্যান্ড ছুড়ে ফেলে দেন। তিনজনেরই মুখে কালো কাপড় বাঁধা ছিল। তিনি এর প্রতিবাদ জানালে হামলাকারীরা তাঁকে এলোপাতাড়ি মারধর করতে থাকেন। তার শার্ট ছিঁড়ে ফেলেন।
তাঁকে রক্ষায় বাসদ কর্মী কাদির ও করিম এগিয়ে এলে তাঁদেরও পিটিয়ে আহত করা হয়। তখন আরও সাত-আটজন যুবক ধারালো অস্ত্র নিয়ে শহীদ মিনারের বেদির সামনে কড়ইগাছ কুপিয়ে আতঙ্ক সৃষ্ট করেন। তখন উপস্থিত মানুষের মধ্যে দৌড়াদৌড়ি শুরু হয়। শহীদ মিনারে অনুষ্ঠিত অবস্থান কর্মসূচিতে ত্বকীর বাবা রফিউর রাব্বি বলেন, আজমেরী ওসমান ত্বকীকে হত্যা করেছেন। আজমেরীকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করলেই বেরিয়ে আসবে কার নির্দেশে এ হত্যাকাণ্ড হয়েছে। তিনি বলেন, শামীম ওসমানের নির্দেশ ছাড়া এ হত্যাকাণ্ড হয়নি। তাঁকেও বিচারের সম্মুখীন হতে হবে। রফিউর রাব্বির সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য দেন নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এ বি সিদ্দিক, ত্বকী মঞ্চের সদস্যসচিব হালিম আজাদ, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মাহবুবুর রহমান, নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আবদুর রহমান, জেলা খেলাঘরের সভাপতি রথীন চক্রবর্তী, কমিউনিস্ট পার্টির জেলা শাখার সভাপতি হাফিজুল ইসলাম, ন্যাপ সাধারণ সম্পাদক আওলাদ হোসেন, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি প্রদীপ ঘোষ, বর্তমান সভাপতি জিয়াউল ইসলাম ও গণসংহতি আন্দোলনের জেলার সমন্বয়ক তরিকুল সুজন।

No comments

Powered by Blogger.