জুবায়েরের ছয় উইকেট প্রথমদিনই দুটি সেঞ্চুরি

বড় দলের সঙ্গে বড় মাপের ক্রিকেট খেলতে না পারলে একপেশে ম্যাচ হবে, এমন আশংকা আগেরদিন করেছিলেন মাশরাফি মুর্তজা। তার আশংকাই সত্যি হল। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের প্রথম দিন জুবায়ের হোসেনের ঘূর্ণিতে আবাহনীর কাছে সাত উইকেটে হেরেছে মাশরাফির কলাবাগান ক্রীড়া চক্র। ফতুল্লায় দাপুটে জয় দিয়ে শুরু করেছে তামিম ইকবালের আবাহনী। প্রথমদিন সেঞ্চুরি করেছেন গাজী গ্রুপ ক্রিকেটার্সের মেহেদী হাসান (১০৩) ও প্রাইম দোলেশ্বরের ইমতিয়াজ হোসেন (১০০)। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে মেহেদীর শতকে বর্তমান চ্যাম্পিয়ন প্রাইম ব্যাংকের বিপক্ষে গাজী গ্রুপ ১০৬ রানের বড় জয় পেয়েছে। বিকেএসপির তিন নম্বর মাঠে ক্রিকেট কোচিং স্কুলের বিপক্ষে ১৭৮ রান তাড়া করতে নেমে ইমতিয়াজের শতকে আট উইকেটে জিতেছে প্রাইম দোলেশ্বর।
আবাহনী ও কলাবাগান
শুক্রবার ঢাকার তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি বা তার আশপাশে। আগামীকাল ম্যাচের দিন তাপমাত্রা থাকতে পারে এক ডিগ্রি কম বা বেশি। এ কন্ডিশনে ক্রিকেট খেলাই চ্যালেঞ্জিং। দেশের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ওয়ানডে লীগ হওয়ায় ঢাকা লীগে প্রত্যেক খেলোয়াড়ের ওপর বাড়তি চাপ পড়ে। এবার মাঠে নামার আগে আবাহনীর লেগ-স্পিনার জুবায়ের হোসেনের ওপর চাপটা ছিল বেশি। গত আসরে দলে থেকেও একাদশে সুযোগ পাননি তিনি। এবার তাকে কয়েকটা ম্যাচে একাদশে রেখে পরে বসিয়ে রাখা হবে, এমন শংকা ছিল। সেই জুবায়ের প্রথম ম্যাচে আবাহনীকে বড় জয় এনে দিলেন। ৯.১ ওভারে মাত্র ৩৪ রান দিয়ে জুবায়ের নিয়েছেন ছয় উইকেট। শুরুতেই জুবায়ের জানান দিলেন তার ওপর আস্থা রাখা যায়। অবশ্য কাল বোলিংয়ে প্রথম শুরুটা করেছিলেন তাসকিন আহমেদ কলাবাগানের সাদমান ইসলামকে শূন্যরানে ফিরিয়ে। আইসিসির বোলিং অ্যাকশনে নিষিদ্ধ তাসকিনের ওই একটাই উইকেট। জিম্বাবুয়ের হ্যামিলটন মাসাকাদজার সর্বোচ্চ ৪১ রানের পরও ৩১.১ ওভারে মাত্র ১৪০ রানে অলআউট হয় কলাবাগান। জবাবে ফর্মে থাকা তামিম সাত রান করে রানআউট হলেও জয়ে বাধা হতে দেননি ভারতের উদয় কাউল (৪৪*) ও নাজমুল হোসেন শান্ত (৩৫*)। অভিষেক মিত্র ৩২ রান করেন। তিন উইকেট হারিয়ে আবাহনী ২৮.৩ ওভারে জয় তুলে নেয়।
গাজী গ্রুপ ও প্রাইম ব্যাংক
এদিকে মিরপুরে দারুণ ব্যাটিং প্রদর্শনী করেছেন গাজী গ্রুপ ক্রিকাটার্সের ২১ বছর বয়সী মেহেদী হাসান। প্রাইম ব্যাংকের বিপক্ষে ঝলমলে ইনিংসে লীগের প্রথম দিন সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। রুবেল হোসেনের ইয়র্কার লেন্থের বল স্কোয়ার লেগ দিয়ে চার মেরে শতক পূর্ণ করেন মেহেদী। তার ৮৯ বলের ইনিংসে ছিল আটটি চার ও পাঁচটি ছয়। পরের বলে আউট হলেও দল তখন তিনশ’ ছুঁই ছুঁই। মেহেদীর সেঞ্চুরি এবং এনামুল হক (৬৭) ও শামসুর রহমানের (৫৬) হাফ সেঞ্চুরিতে প্রথম ম্যাচে চার উইকেটে ৩০৩ রান করে গাজী গ্রুপ ক্রিকেটার্স। এনামুল হক ১০১ বলে ৬৭ রানের মন্থর ইনিংস না খেললে স্কোরটা আরও বড় হতে পারত গাজী গ্রুপের। ৩০৩ তাড়া করতে নেমে সাঈদ আনোয়ার জুনিয়রের তিনটি এবং মোহাম্মদ শরীফ ও মইনুল ইসলামের দুটি করে উইকেটে ৪৬.৩ ওভারে মাত্র ১৯৭ রানে অলআউট হয় প্রাইম ব্যাংক। সর্বোচ্চ ৫৬ রান করেন ইয়াসির আলী। রুবেল হোসেন ৪৫ ও সাব্বির রহমান ৩১ রান করেন।
প্রাইম দোলেশ্বর ও ক্রিকেট কোচিং স্কুল
বিকেএসপিতে ক্রিকেট কোচিং স্কুল (সিসিএস) প্রথমে ব্যাট করে ৪৯.২ ওভারে মাত্র ১৭৭ রানে অলআউট হয়। রাজিন সালেহর নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ খেলোয়াড়দের নিয়ে গড়া এই দলের কেউই ফিফটি করতে পারেননি। সর্বোচ্চ ৩৫ করেছেন পিনাক ঘোষ। প্রাইম দোলেশ্বরের পক্ষে তিনটি করে উইকেট নেন আল-আমিন হোসেন ও রেজাউল করিম। ১৭৮ তাড়া করতে নেমে প্রাইম দোলেশ্বরের উদ্বোধনী জুটি ভাঙে ১০৬ রানে। রনি তালুকদার ৪৭ করে সাইফ হাসানের শিকার হলেও আরেক ওপেনার ইমতিয়াজ হোসেন সেঞ্চুরি (১০০) করে ফিরেছেন। ৪৫.২ ওভারে দুই উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে প্রাইম দোলেশ্বর। আগামীকাল লীগের বাকি ছয় দল প্রথম রাউন্ডের ম্যাচে মাঠে নামবে।

No comments

Powered by Blogger.