নতুন বছরে নতুন প্রযুক্তির চমক by আহমেদ ইফতেখার

প্রতি বছরের মতো ২০১৬ সালে প্রযুক্তিপণ্যের বাজারে যোগ হবে নতুন প্রযুক্তিপণ্য। নতুন বছরে সবচেয়ে বেশি প্রত্যাশিত প্রযুক্তিপণ্যগুলো নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। নতুন বছরে যে প্রযুক্তিগুলো নজর কাড়বে, তার মধ্যে প্রথমেই রয়েছে ভার্চুয়াল রিয়ালিটি বা ভিআর। প্রকৃত অর্থে বাস্তব নয়, কিন্তু বাস্তবের চেতনার উদ্যোগকারী বিজ্ঞাননির্ভর কল্পনাকে ভার্চুয়াল রিয়ালিটি বলে।
ভার্চুয়াল রিয়ালিটি
২০১৬ সাল নিশ্চিতভাবে ভার্চুয়াল রিয়ালিটির (ভিআর) বছর হতে যাচ্ছে। এই খাতে বর্তমানে উন্নত বিশ্ব প্রচুর অর্থ ব্যয় করছে। নতুন বছরে বাজারে আসছে একাধিক ভিআর হেডসেট। ডিভাইসগুলোর মধ্যে সবার আগে অকুলাস রিফট আসবে বলে আশা করা হচ্ছে। অকুলাস রিফট ব্যবহারের জন্য প্রয়োজন হবে একটি আলাদা পিসির। তবে এক্সবক্স কন্ট্রোলারের সাথেও কাজ করবে। গুগলও লাইভলি নামে ভার্চুয়াল চ্যাটিং সার্ভিস চালু করেছে। যেখানে ভার্চুয়াল কক্ষে বা পরিবেশে যে কেউ তার বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনকে নিয়ে প্রবেশ করতে পারে। সেখানে ইচ্ছেমতো বস্তু দিয়ে সাজানো, বন্ধুদের সাথে মারামারি, নাচানাচি ও আবেগের গ্রাফিক্যাল প্রকাশ ইত্যাদি সম্ভব। গেমিং জায়ান্ট ভাল্বের সাথে জোট বেঁধে স্মার্টফোন নির্মাতা এইচটিসি বানাচ্ছে ভিআর হেডসেট ‘এইচটিসি ভাইভ’। এই ডিভাইসটি গেমারদের সবচেয়ে বেশি কাজে আসবে।
শুরুতে প্রজেক্ট মরফিয়াস নামে পরিচিত ছিল সনির প্লেস্টেশন ভিআর। এর মাধ্যমে ভিআর বাজারে প্রবেশ করে সনি। এটি সনি প্লেস্টেশন ৪-এর সাথে কাজ করবে। এটি নতুন বছরের প্রথমার্ধেই বাজারে আসতে পারে।
মাইক্রোসফট হলোলেন্স
কল্পনার এ জগৎকে বাস্তবে সম্ভব করতে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট উদ্ভাবন করেছে ‘মাইক্রোসফট হলোলেন্স’ নামে হেডসেট কম্পিউটার, যা ব্যবহারকারীর মাথায় হেডসেটের মতো লাগানো থাকবে। আর এর মাধ্যমেই ব্যবহারকারী তার চারপাশের বাস্তব জগৎকে কম্পিউটারের সাথে যোগ করে তৈরি করবে এক হাইব্রিড জগৎ- হলোগ্রাফিক ওয়ার্ল্ড। মাইক্রোসফট হলোলেন্স হচ্ছে একটি স্ট্যান্ডলোন সিস্টেম, যা ব্যবহারকারীর দৃষ্টির আওতায় কম্পিউটারে তৈরি বস্তু দেখাতে পারবে। হলোলেন্সের ডেভেলপমেন্ট কিট ২০১৬ সালে তিন হাজার ডলার দামে বাজারে ছাড়া হবে।
আইফোন ও স্মার্টওয়াচ
প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল নতুন বছরের মার্চ মাসে নতুন একটি ফোন এবং স্মার্টওয়াচ আনতে যাচ্ছে। নতুন আইফোন ৬সি এবং নতুন ভার্সনের অ্যাপেলের ‘দ্য অ্যাপেল ওয়াচ ২’ স্মার্টওয়াচে নতুন অনেক ফিচার থাকবে। নতুন স্মার্টওয়াচে ভিডিও চ্যাট করার জন্য ক্যামেরাসহ অন্যান্য ফিচার থাকবে। আইফোন ৬সি-এর ডিসপ্লে হবে ৪ ইঞ্চির। আইফোন ৬সি-এর মেটাল কেসিং থাকবে। প্রচলিত হোম বাটন সরিয়ে টাচ হোম বাটন আনা হবে নতুন আইফোনে। সেই সাথে হেডফোন জ্যাকও সরানো হতে পারে।
গ্যালাক্সি এস৭
গ্যালাক্সি এস৭ সিরিজে একসাথে দু’টি স্মার্টফোন আনবে স্যামসাং। ২০১৬ সালে নতুন ডিজাইনে স্যামসাং গ্যালাক্সি এস৭ আর এস৭ এজ আনবে। নতুন বছরের ফেব্র“য়ারিতেই উন্মুক্ত হতে পারে এসব স্মার্টফোন। গ্যালাক্সি এস৭-এর স্ক্রিন হবে ৫ দশমিক ২ ইঞ্চির এবং এস৭ এজের স্ক্রিন হবে ৫ দশমিক ৫ ইঞ্চির। স্যামসাং গ্যালাক্সি এস৭-এর ডিজাইন হবে অনেকটা এস৬-এর মতোই। তবে নতুন স্মার্টফোনটিতে থাকবে কোয়ালকোম স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসরের সাথে ৪ জিবি র‌্যাম এবং যোগ হবে ইউএসবি টাইপ সি পোর্ট। নতুন এই ফ্ল্যাগশিপের হাত ধরে এস সিরিজে আবার ফিরে আসবে মাইক্রো এসডি কার্ডের স্লট। গ্যালাক্সি এস৭-এ যোগ হতে পারে প্রেসার-সেনসিটিভ স্ক্রিন, অনেকটা আইফোন ৬এসের থ্রিডি টাচের মতোই।
গুগল গ্লাস ২.০
প্রযুক্তি বিশ্বে বেশ কয়েক দিন ধরেই জোর গুজব চলছে, স্মার্টগ্লাসের পরবর্তী সংস্করণ আনতে কাজ করছে গুগল। দৈনন্দিন কাজে ব্যবহার উপযোগী প্রযুক্তি পণ্য যুক্তরাষ্ট্রে বাজারজাত করতে এফসিসির অনুমোদন নিতে হয়। বিশেষ করে স্মার্টফোন ও পরিধেয় ইলেকট্রনিকস পণ্যের ক্ষেত্রে এটা অবশ্য করণীয়। মূলত এ কারণেই সম্প্রতি এফসিসির অনুমোদন পাওয়ার জন্য নিজেদের পরিধেয় প্রযুক্তিপণ্য গুগল গ্লাসের পরবর্তী সংস্করণ বিষয়ে একটি নথি পাঠিয়েছিল গুগল। ওই নথির সাথে স্মার্টগ্লাসের নতুন সংস্করণের একটি ছবিও জমা দিয়েছিল প্রতিষ্ঠানটি। আর তাই এবার আর গুজবনির্ভর আলোচনা নয়, বরং গুগলের নথি থেকেই স্মার্টগ্লাসের পরবর্তী সংস্করণ বিষয়ে নিশ্চিত তথ্য পাওয়া গেছে। নতুন বছরে দেখা মিলবে গুগল গ্লসের নতুন সংস্করণের। গুগল গ্লাসের নতুন সংস্করণে আরো বড় আকৃতির প্রিজম, বলিষ্ঠ কাঠামো ও আকর্ষণীয় নকশা এবং ডিভাইসটিতে ইন্টেলের এটম প্রসেসর ব্যবহার করা হয়েছে।
গেম কনসোল
নতুন গেম কনসোল আনছে ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান নিনতেন্দো। নতুন বছরের শুরুতেই নিনতেন্দো এনএক্স কোড নামের ডিভাইসটি বাজারে আনতে পারে। নতুন প্লাটফর্মটির জন্য সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট এরই মধ্যে সরবরাহ করতে শুরু করেছে। এতে তৃতীয় পক্ষ নতুন কনসোলের জন্য নিনতেন্দোর গেম উন্নয়নের পাশাপাশি নিজেদের গেমও তৈরি করতে পারবেন। বছরের শুরুতে কনসোলটি বাজারে এলে এর উপযোগী গেমের যাতে স্বল্পতা না পড়ে, সে জন্যই সংশ্লিষ্ট সফটওয়্যার সরবরাহ শুরু করেছে তারা।
এর আগে বাজারে আসা উই ইউ অন্য প্রতিযোগীদের সাথে খুব বেশি সুবিধা করতে পারেনি। এ কারণে নতুন ডিভাইসটিতে সর্বোচ্চ সক্ষমতা যোগ করার চেষ্টা করবে নিনতেন্দো। এতে বাজারে প্রাপ্য সর্বোচ্চ মানের চিপ ব্যবহার করা হচ্ছে। নতুন ডিভাইসটির কনসোল ও হাতে বহনযোগ্য সংস্করণ থাকবে। সনির প্লেস্টেশন ফোর ও মাইক্রোসফটের এক্সবক্স ওয়ানের চেয়ে নতুন ডিভাইসটিকে ভিন্নভাবে উপস্থানের লক্ষ্যেই দু’টি সংস্করণ আনতে পারে।
নতুন বৈদ্যুতিক গাড়ি
২০১৬ সাল থেকেই টেসলার নতুন বৈদ্যুতিক গাড়ি মডেল ৩ এর প্রি-অর্ডার নেয়া হবে বলে জানিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক। ৩৫ হাজার ডলার থেকে শুরু হবে এর দাম। ইলন মাস্ক জানিয়েছেন, টেসলার এই নতুন প্রযুক্তি একটি সফটওয়্যার আপডেট, যার মাধ্যমে টেসলার এস সেডান গাড়িতে যুক্ত হবে ‘সেলফ ড্রাইভিং’ ফিচার। আর এর ফলে বিনামূল্যে এবং গাড়ি ড্রাইভার ছাড়া ভ্রমণ করা যাবে। স্মার্টফোন ট্যাপের মাধ্যমে ব্যবহারকারী এই গাড়ি গ্যারেজ থেকে বের করতে পারবে। অটোমোবাইলবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান কেলি ব্লু বুকের বিশেষজ্ঞ কার্ল ব্রওয়ার বলেন, ‘অন্য গাড়িনির্মাতা প্রতিষ্ঠানগুলো সেলফ ড্রাইভিং ফিচারটি ব্যবহারকারীদের হাতে তুলে না দেয়ার উপযুক্ত কারণ আছে, আছে আইনগত বাধাও। কোনো ব্যবহারকারী যদি ফিচারটি ব্যবহার করতে চান, তবে খেয়াল রাখতে হবে যাতে কোনো দুর্ঘটনা না ঘটে।
বন্ধু হবে রোবট
২০১৬ সালে কৃত্রিম বুদ্ধিমান রোবটের প্রসার ঘটবে ব্যাপক আকারে। গৃহকর্ম থেকে শুরু করে কলকারখানায়, যুদ্ধক্ষেত্র থেকে মহাকাশ জয়ে সবখানেই আজ রোবট ব্যবহার আরো বাড়বে। এ জন্যই নতুন ও ভিন্ন ধাঁচের বিচক্ষণ রোবট বানানোয় এক ধরনের প্রতিযোগিতা চলছে বিশ্বজুড়েই।

No comments

Powered by Blogger.