সৌদি আরবকে ‌'উচ্চ মূল্য' দিতে হবে : ইরান

শীর্ষস্থানীয় শিয়া আলেম আয়াতুল্লাহ শেইখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করায় সৌদি আরবকে 'উচ্চ মূল্য' দিতে হবে বলে দেশটিকে হুঁশিয়ার করে দিয়েছেন ইরান।
এফএফপি জানায়, শনিবার সৌদি আরব নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে।
ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হোসেইন জাবের আনসারি মৃত্যুদণ্ড কার্যকরের তীব্র নিন্দা করে বলেন, সৌদি সরকার সন্ত্রাসী আন্দোলনগুলোকে সমর্থন করে।
২০১১ সালে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে যে বিক্ষোভ হয়েছিল, তার অন্যতম চালিকাশক্তি ছিলেন নিমর (৫৬)।
এদিকে ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতিবিষয়ক সংসদীয় কমিশনের প্রধান আলাউদ্দিন বোরুজেরদির উদ্ধৃতি দিয়ে রেডিও তেহরান বলেছে, সৌদি আরবের শীর্ষস্থানীয় আলেম আয়াতুল্লাহ শেইখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের মধ্যদিয়ে দেশটির রাজতন্ত্র পতনের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। ইরানের জাতীয় সংসদের নিজস্ব বার্তা সংস্থার সঙ্গে সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।
বোরুজেরদি আরও বলেছেন, শেইখ নিমরের শাহাদাতের কারণে সৌদি আরবে গণ অসন্তোষের নতুন অধ্যায় শুরু হবে। কারণ ইতিহাস সাক্ষ্য দিচ্ছে আলেমদের দমন করার পরিণতি হচ্ছে ধ্বংস। তিনি আরও বলেন, শেইখ নিমরসহ আরও অনেকের মৃত্যুদণ্ড কার্যকরের মধ্যদিয়ে এটাই প্রমাণিত হয়েছে যে, সৌদি আরবে স্বাধীনতা এবং আলেম ও জ্ঞানীদের প্রতি সম্মানবোধের কোনো অস্তিত্ব নেই। দেশটিতে পুরোপুরি স্বৈরতন্ত্র কায়েম করা হয়েছে।
বোরুজেরদি বলেন, মানবাধিকার ও গণতন্ত্রের দাবিদার আমেরিকা সৌদি আরবের প্রতি পূর্ণ সমর্থন দিচ্ছে এবং ইয়েমেনে হাজার হাজার মানুষের প্রাণহানিসহ সৌদি আলেম শেইখ নিমরের শাহাদাতের দায় মার্কিন সরকারও এড়াতে পারে না।

No comments

Powered by Blogger.