টেন্ডুলকার প্রথমে ইমরানের নেতৃত্বে পাকিস্তানের হয়ে খেলেছেন!

এখন ভারতজুড়ে অসিহষ্ণুতার তাণ্ডব। পার্লামেন্টে পর্যন্ত এনিয়ে আলোচনা-তর্ক চলছে রোজ। শাহরুখ খানের মতো তারকাকেও শুনতে হচ্ছে 'পাকিস্তানের এজেন্ট'!
এই অবস্থায় একজনের কথা খুব মনে পড়তে পারে। তিনি হলেন শচিন রমেশ টেন্ডুলকার। কারণ, দুটি। এক, শচিন টেন্ডুলকারের থেকে বড় তারকা এই দেশে আর কেউ আছেন নাকি!
দুই, এই শচিন টেন্ডুলকারকে পাকিস্তান এতটাই সম্মান করে যে, পাকিস্তানের কেউ কেউ এমনও বলেছিল, 'শচিনকে আমাদের দিয়ে দাও। আমরা কাশ্মীর দিয়ে দেব।'
তাই পুরনো 'খবর' হলেও আজ আরো একবার সকলের সঙ্গে শেয়ার করা।
তাহলো, শচিন টেন্ডুলকার ভারতের হয়ে ক্রিকেট খেলার আগেই মাঠে নেমে পড়েছিলেন পাকিস্তানের হয়েই!
শচিনের ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ১৯৮৯ সালে। এর ঠিক দু'বছর আগে ১৯৮৭ সালে পাকিস্তান গিয়েছিল ভারতে খেলতে। মুম্বইয়ের ব্রেবোর্ন স্টেডিয়ামে হচ্ছিল প্রীতি ম্যাচ। পাকিস্তানের অধিনায়ক তখন ইমরান খান। লাঞ্চের সময় জাভেদ মিয়াঁদাদ এবং আবদুল কাদির মাঠ থেকে খানিকক্ষণের জন্য বাইরে যান। সেইসময় পাকিস্তানের হয়ে ফিল্ডিং করতে নামিয়ে দেয়া হয় বেড়ে ওঠা ক্রিকেটার শচিন টেন্ডুলকারকে! একটা চার বাঁচাতে শচিন অনেকটা দৌড়েওছিলেন। প্রায় ১৫ মিটার তো বটেই। কিন্তু সেই চার রান বাঁচাতে পারেননি!
পরে কেরিয়ারে এত রান করেছেন যে, রান বাঁচানোটা তার সঙ্গে মেলেও না।
তা হলে কী দাঁড়ালো? শচিন টেন্ডুলকারও খেলেছেন ইমরান খানের নেতৃত্বে। মাঠে নেমেছেন জাভেদ মিয়াঁদাদের পরিবর্তে। আর ফিল্ডিং করেছেন পাকিস্তানের হয়েই।
আমাদের দেশের ইতিহাস এটাই। শচিন নিজের আত্মজীবনী 'প্লেয়িং ইট মাই ওয়ে'-তে লিখেছেনও সে কথা। বিষয়টাকে কতটা পজিটিভভাবে নেবেন, এবার সেটা আপনার ব্যক্তিগত সিদ্ধান্ত।
সূত্র : জি নিউজ

No comments

Powered by Blogger.