ট্রাম্পকে 'অসাধারণ' বললেন পুতিন

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে অসাধারণ ও মেধাবী মানুষ হিসেবে আখ্যা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ায় বার্ষিক দাপ্তরিক সংবাদ সম্মেলনের পর সাংবাদিকদের কাছে এ কথা বলেন পুতিন।
বার্ষিক সংবাদ সম্মেলনের পর দেওয়া বক্তব্যে রাশিয়া নিয়ে ট্রাম্পের মনোভাবকে স্বাগত জানান পুতিন। তিনি বলেন, ‘তিনি (ট্রাম্প) খুবই অসাধারণ মানুষ, প্রশ্নাতীতভাবে মেধাবী।’ পুতিন বলেন, আগামীতে যিনিই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হোন না কেন, রাশিয়া তাঁর সঙ্গে কাজ করবে।
রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট মনোনয়নপ্রত্যাশী ট্রাম্প মুসলিমবিদ্বেষী বক্তব্য দিয়ে ব্যাপকভাবে আলোচিত ও সমালোচিত। সম্প্রতি এক বক্তব্যে তিনি যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞা চান। এর পর থেকে তাঁর সমালোচনায় মুখর হয়ে ওঠে বিভিন্ন মহল।
যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ট্রাম্পের মতো একজন লোককে রিপাবলিকানরা মনোনয়ন দিলে ডেমোক্র্যাটদলীয় হিলারি ক্লিনটন হেসে-খেলে জিতবে।
গত বুধবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ট্রাম্পের মুসলিমবিদ্বেষী বক্তব্যকে ‘নির্বুদ্ধিতা এবং ভুল’ হিসেবে আখ্যা দেন। এসব সমালোচনার মধ্যে পুতিনের ইতিবাচক বক্তব্য আগামী দিনে গণমাধ্যমগুলোতে ব্যাপক আলোচিত হবে বলেই ধরে নেওয়া হচ্ছে।

No comments

Powered by Blogger.