যুদ্ধই পন্থা নয় আলোচনায়ই পাকিস্তান সমস্যার সমাধান : সুষমা

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, যুদ্ধই কেবল পাকিস্তান সমস্যার সমাধানের পন্থা হতে পারে না। তার সরকার আলোচনার মাধ্যমেই পাকিস্তানের সাথে পরমাণু-সমস্যার সমাধান করতে চায়।
তিনি গত বুধবার সেদেশের পার্লামেন্টের নিম্ন কক্ষ লোকসভায় বক্তৃতাকালে এ কথা বলেন।
তিনি আরো বলেন, ব্যাংককে অনুষ্ঠিত সন্ত্রাসবাদ বিষয়ক দু’দেশের বৈঠকে আমরা বলেছি, আলোচনার মাধ্যমেই সন্ত্রাসবাদের অবসান ঘটানো যেতে পারে। আজকের আলোচনায়ই সব সমস্যার সমাধান হয়ে যাবে না, বরং দু’দেশের মধ্যে ডায়ালগ অব্যহত রাখতে হবে।
লোকসভায় এ বক্তব্যের আগের দিনই তিনি পার্লামেন্টের উচ্চ কক্ষ রাজ্যসভায় বলেছিলেন, মোদি প্রশাসন পাকিস্তানের সাথে নিরবিচ্ছিন্ন আলোচনা চালিয়ে যেতে আগ্রহী।
সুষমা বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, আলোচনার মাধ্যমেই আমরা সন্ত্রাসবাদ সমস্যার সমাধান করব। আলোচনার মাধ্যমেই সন্ত্রাসের ছায়া দূর করা হবে।
পাকিস্তানের অ্যাবোটাবাদে আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের বিরুদ্ধে আমেরিকা যেভাবে অভিযান চালিয়েছিল, ভারতও সন্ত্রাসের বিরুদ্ধে এ ধরনের কোনো অভিযান চালাবে কি না- বিজেপির সংসদ সদস্য গণেশ সিংয়ের এমন প্রশ্নের জবাবে সুষমা বলেন, যুদ্ধই কোনো পন্থা নয়। আমরা আজাদ কাশ্মিরে সন্ত্রাসের দুর্গগুলোর ব্যাপারে পাকিস্তানের সাথে আলোচনা করেছি।
তিনি আরো বলেন, আমরা এটা পরিষ্কার করতে চাই, আমাদের প্রধানমন্ত্রীও পরিষ্কার করেছেন যে আলোচনা ও সন্ত্রাস এক সাথে চলতে পারে না। সংলাপ বিস্ফোরণের শব্দ দ্বারা বাধাগ্রস্ত হয়।
সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন

No comments

Powered by Blogger.