তুরস্কের পরিকল্পিত উস্কানিতে যুদ্ধে জড়াবে না রাশিয়া

সিরিয়া সীমান্তে রুশ বিমান ভূপাতিত করাকে তুরস্কের ‘পরিকল্পিত উস্কানি’ বলে মন্তব্য করেছে রাশিয়া। তবে এই উস্কানির পরিপ্রেক্ষিতে আঙ্কারার সঙ্গে যুদ্ধে জড়ানোর ইচ্ছে নেই বলে জানিয়েছে মস্কো। রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বুধবার বলেছেন, ‘তুরস্কের এই আচরণের পেছনে আমাদের গভীর সন্দেহ রয়েছে। এটা স্পষ্টতই পরিকল্পিত উস্কানি বলে মনে হচ্ছে।’ তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে আলোচনার পর মস্কোতে এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ আরও বলেন, ‘কিন্তু এই ঘটনায় আমরা তুরস্কের সঙ্গে যুদ্ধে যাওয়ার কথা ভাবছি না। তুর্কি জনগণের প্রতি আমাদের প্রতিশ্র“তি পরিবর্তন হবে না।’ একই সঙ্গে এ ধরনের হামলা কোনোমতেই গ্রহণযোগ্য না বলেও সতর্ক করেন তিনি। এদিকে, রুশ বিমান ভূপাতিত করাকে অনাকাক্সিক্ষত ও অপরিকল্পিত উল্লেখ করে উত্তেজনা কমানোর চেষ্টা করছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান জানিয়েছেন, এই সামান্য আকাশসীমা লংঘন হামলা করার মতো কারণ নয়। তিনি বলেন, ‘সংক্ষিপ্ত পরিসরের সীমান্ত লংঘনের কারণে হামলা করা বাস্তবসম্মত নয়।’ একই সঙ্গে এরদোগান জানান, তুর্কি-সিরিয়া সীমান্তে সামরিক মহড়া উদ্বেগের কারণ। এরদোগানের এই বক্তব্যকে ‘প্রতারণা’ বলে উল্লেখ করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।
সিরীয় উপকূলে রাশিয়ার ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ : সিরিয়ার উপকূলে একটি গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ মোতায়েন করেছে রাশিয়া। তুরস্ক সীমান্তবর্তী সিরীয় আকাশসীমায় রুশ যুদ্ধবিমানকে গুলি করে ভূপাতিত করার পরই এ রণতরী মোতায়েন করা হল। রুশ জেনারেল স্টাফের শীর্ষস্থানীয় কর্মকর্তা লে জেনারেল সের্গেই রুদস্কোই বলেন, মস্কো পরিষ্কার ভাষায় হুশিয়ার করে দিচ্ছে যে, সম্ভাব্য হুমকি বলে যেসব লক্ষ্যবস্তুকে গণ্য করা হবে তা ধ্বংস করে দেয়া হবে। এদিকে, রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সিরিয়ার হেমিমিম বিমান ঘাঁটিতে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হবে। সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় বন্দরনগরী লাতাকিয়ায় রুশের এ ঘাঁটি অবস্থিত। এস-৪০০ হচ্ছে রুশ অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। এ ব্যবস্থায় দীর্ঘ এবং মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়। এটি ৪০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। কৌশলগত বিমান ছাড়াও ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে পারে এটি।
কয়েকটি রাডার, ক্ষেপণাস্ত্র লাঞ্চার এবং কমান্ড পোস্ট নিয়ে এ ব্যবস্থা গড়ে উঠেছে।
তুরস্ক-রাশিয়ার সামরিক সহযোগিতায় ছেদ : তুরস্কের সঙ্গে সব ধরনের সামরিক সহযোগিতা স্থগিত করার ঘোষণা দিয়েছে রাশিয়া। একই সঙ্গে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তুরস্ক সফর বাতিল করেছেন।

No comments

Powered by Blogger.