আইএসে একমত, আসাদে বিবাদ

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট দমনে যুক্তরাষ্ট্র-রাশিয়া একমত হলেও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ক্ষমতায় থাকা নিয়ে বিবাদে জাড়িয়ে পড়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভ­াদিমির পুতিন। জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথমে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভাষণ দেন। ভাষণে ওবামা বলেন, ‘বাশারের অপসারণের মধ্য দিয়েই দেশটিতে যুদ্ধের অবসান সম্ভব।’ এদিকে রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন আইএসের বিরুদ্ধে লড়াইয়ে প্রেসিডেন্ট বাশারকে সাহায্য না করাটা বড় ধরনের ভুল উল্লেখ করে বলেন, ‘বাশারই আইএসের বিরুদ্ধে লড়াইয়ে উপযুক্ত ব্যক্তি।’ আইএসবিরোধী বৃহৎ জোট গঠনের আহ্বানও জানান তিনি। জাতিসংঘ অনুমোদন দিলেই কেবল রাশিয়ার সেনাবাহিনী অন্যান্য দেশের সঙ্গে সমন্বিত বিমান হামলায় অংশ নেবে বলে জানান পুতিন। সাধারণ পরিষদে ভাষণের পর এই দুই নেতা ৯০ মিনিটের এক বৈঠকে বসেন।
এ বছর এই প্রথম তারা সরাসরি বৈঠকে বসেন। মুখোমুখি বৈঠকে সিরিয়ার গৃহযুদ্ধের কূটনৈতিক সমাধান খোঁজার চেষ্টা করলেও শেষ পর্যন্ত প্রেসিডেন্ট বাশার আল আসাদের ক্ষমতায় থাকার প্রশ্নে একমত হতে পারেননি। ইরাক ও সিরিয়ায় আইএসের ওপর বোমা হামলা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং মিত্র দেশগুলো। এর মধ্যে সাম্প্রতিক দিনগুলোতে সিরিয়ায় রাশিয়ার সামরিক উপস্থিতি বৃদ্ধির কারণে অন্য বাহিনীগুলোর সঙ্গে দুর্ঘটনাবশত রুশ বাহিনীর সংঘাতে জড়িয়ে পড়ার আশংকা সৃষ্টি হয়েছে এবং রাশিয়ার মূল উদ্দেশ্য নিয়ে যুক্তরাষ্ট্রও প্রশ্ন তুলেছে। তবে ওবামার সঙ্গে বৈঠকের পর পুতিন সাংবাদিকদের বলেন, রাশিয়া আইএস জঙ্গিদের বিরুদ্ধে কুর্দি বাহিনী এবং সিরিয়া সরকারকে যত বেশি সমর্থন দেয়া সম্ভব ততটাই দেয়ার চিন্তাভাবনা করছে। পুতিন আরও বলেন, সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াইয়ে আসাদই হচ্ছেন একমাত্র বিকল্প। আর তাই আসাদের সামরিক বাহিনীকে সমর্থন সহযোগিতা দিয়ে যাওয়া ছাড়া আর কোনো পথ নেই উল্লেখ করে একটি বৃহত্তর সন্ত্রাসবিরোধী আন্তর্জাতিক জোট গঠনের আহ্বান জানান তিনি। কিন্তু এর বিপরীতে ওবামা সিরিয়ায় শিশুদের ওপর ব্যারেল বোমা হামলার জন্য আসাদকে দেশদ্রোহী আখ্যা দেন। তিনি বলেন, এত রক্তক্ষয়, এত ধ্বংসযজ্ঞের পর যুদ্ধপূর্ব অবস্থা আর ফিরে আসতে পারে না। ফ্রান্সের প্রেসিডেন্ট ওলান্দ এবং তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলুও আসাদের ক্ষমতায় টিকে থাকার বিষয়টিকে নাকচ করেন। ইরান এবং রাশিয়া আসাদের দীর্ঘদিনের মিত্র। রাশিয়া যেমন সিরিয়ায় সামরিক অবস্থান শক্ত করেছে; তেমনি ইরানও সিরিয়ার সরকার ও সেনাবাহিনীকে সমরাস্ত্র সরবরাহ করে আসছে।
জাতিসংঘে ওবামা পুতিন বৈঠক
‘সিরিয়াকে আরেকটি রুয়ান্ডা হতে দেবেন না’
সিরিয়াকে আরেকটি রুয়ান্ডায় পরিণত হওয়া ঠেকাতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির জাতীয় বিরোধী জোটের প্রধান খালেদ খোজা। সোমবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে উপস্থিত হয়ে তিনি এ আহ্বান জানান। পরে এক সংবাদ সম্মেলনে খোজা বলেন, সিরিয়ায় যা ঘটছে তা জাতি বিনাশ। নিহত বেসামরিক নাগরিকদের দুই-তৃতীয়াংশই ঘটেছে সরকারের ব্যারেল বোমা নিক্ষেপের কারণে। সাধারণদের ওপর আসাদ সরকার বিমান হামলা করছে। এখনও সময় আছে এ দেশকে আরকেটি রুয়ান্ডা হওয়া থেকে রক্ষা করুন।

No comments

Powered by Blogger.