'মুদ্রা যুদ্ধে' চীনের জয়, ভারতের পরাজয়!

‘মুদ্রা যুদ্ধ’ কী শুরু হতে চলেছে? রপ্তানি নির্ভর শিল্পকে চাঙ্গা করতে বৃহস্পতিবার তৃতীয়বারের জন্য মুদ্রার দাম কমিয়েছে চীন। এরফলে বিশ্ব বাজারে চীনা পণ্য আরও সস্তা হবে। আর রপ্তানি কমে যাওয়ার ভয়ে অন্যান্য দেশও তাদের দেশের মুদ্রার দাম কমাতে বাধ্য হবে। শুরু হয়ে যাবে অঘোষিত মুদ্রা যুদ্ধ।
ইয়েনের দাম ১.১১ শতাংশ কমিয়েছে বেইজিং। এর ফলে ইয়েনের বিনিময় মূল্য দাঁড়িয়েছে এক ডলারে ৬.৪০১০। আর তাতেই অশনি সঙ্কেত দেখতে শুরু করেছে প্রতিযোগী দেশগুলি।
ইয়েনের অবমূল্যায়নের ফলে ভারতীয় রুপির দামও পাল্লা দিয়ে কমছে। বৃহস্পতিবার ডলার প্রতি রুপির দাম কমে দাঁড়িয়েছে ৬৫–তে। ২০১৩ সালের পর যা সর্বনিম্ন। ভারতের মতো দেশে মুদ্রার দাম কমে যাওয়ায় অর্থনীততে বিরূপ প্রভাব পড়তে চলেছে। কেননা ভারত রপ্তানির থেকে আমদানি করে বেশী। ফলে অচিরেই খনিজ তেলের মতো রপ্তানি করা পণ্যের দাম বাড়বে। নতুন করে মুদ্রাস্ফীতির সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না।
তবে বিশেষজ্ঞরা ইয়েনের অবমূল্যায়নের আরও একটা দিক তুলে ধরেছে, যা চীনের পক্ষেও সুখের নয়। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চীনের অর্থনীতির স্বাস্থ্য ভাল নয়। আর্থিক প্রগতির হার কমতে শুরু করেছে। তাই ইয়েনের অবমূল্যায়নের পথে হাঁটতে বাধ্য হয়েছে বেজিং। সুফলও মিলেছে। এশিয়ার অন্যান্য দেশের শেয়ার বাজার টালমাটাল হলেও চীনের শেয়ার সূচক সাংহাই ইনডেক্স এ দিন.৭৪ শতাংশ বেড়েছে।

No comments

Powered by Blogger.