রথযাত্রায় লোকারণ্য

রাজধানীর অদূরে ধামরাইয়ে শুরু হয়েছে ঐতিহ্যবাহী শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রা উৎসব। আজ শনিবার বিকেল পাঁচটায় মঙ্গল প্রদীপ জ্বেলে নয় দিনব্যাপী এ উৎসবের সূচনা করা হয়। পরে প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার প্রতীকী রশি টেনে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
আজ সকাল ১০টায় ধামরাই পৌর এলাকার কায়েতপাড়ায় মাধব মন্দিরে ধর্মীয় আচার অনুষ্ঠান শেষে বিকেল তিনটার দিকে মাধব বিগ্রহ (মাধব মূর্তি) রথে নিয়ে স্থাপন করা হয়। এর ঘণ্টা খানেক পরই রথখোলা মঞ্চে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান।
এতে প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বলেন, বাঙালি জাতির জন্য আজকে একটি বিশেষ দিন। হিন্দু সম্প্রদায়ের রথযাত্রা আর মুসলমান সম্প্রদায়ের ঈদ-উল-ফিতর আমরা একই দিনে উদ্‌যাপন করছি। এর মধ্য দিয়ে আমরা বিশ্বের কাছে প্রমাণ করতে সক্ষম হয়েছি এই দেশ একটি অসাম্প্রদায়িক ও ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র। এখানে হিন্দু, মুসলমান, বৌদ্ধ ও খ্রিষ্টান মিলেমিশে বসবাস করে।
উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই রথযাত্রা উৎসবে আসা হাজারো নর-নারী রশি টেনে বাবার বাড়ি থেকে যশোমাধবকে ধামরাই পৌর এলাকার গোপনগরে শ্বশুরালয়ে নিয়ে যান। সেখানে নয় দিন অবস্থানের পর পুনরায় বাবার বাড়ি আনা হবে উল্টো রথযাত্রা উৎসবের মধ্য দিয়ে।
রথযাত্রা উৎসবকে ঘিরে ধামরাই পৌর এলাকায় বিরাজ করছে উৎসবের আমেজ। বৃষ্টি উপেক্ষা করে দুপুরের পর থেকেই ভক্তরা আসতে শুরু করেন মেলা প্রাঙ্গণে। বিকেলের দিকে রথমেলা প্রাঙ্গণ পরিণত হয় জনসমুদ্রে।
উৎসব আঙিনায় যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে র‌্যাব ও পুলিশ ছাড়াও পরিচালনা কমিটি এবং স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের সার্বক্ষণিক নজরদারি থাকবে।
দেশের বিভিন্ন স্থানে আজ শনিবার ঐতিহ্যবাহী রথযাত্রা উদ্‌যাপন করেছে সনাতন ধর্মাবলম্বীরা। প্রতিবছর আষাঢ়ের দ্বিতীয় তিথিতে এ উৎসবের আয়োজন করা হয়।
.
ঢাকায় রথযাত্রা উৎসবে অংশ নেয় সনাতন ধর্মের মানুষ। ছবি: সাইফুল ইসলাম
.
শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব উপলক্ষে ঢাকায় শোভাযাত্রা বের করা হয়। ছবি: ফোকাস বাংলা
.
নারায়ণগঞ্জে রথযাত্রা। ছবি: পাপ্পু ভট্টাচার্য্য
.
সিলেটে রথযাত্রায় অংশ নেয় সনাতন ধর্মের মানুষ। ছবি: আনিস মাহমুদ, সিলেট
.
নারী-পুরুষ, ছেলে-মেয়ে সবাই এসেছে রথযাত্রায়। ছবি: আনিস মাহমুদ, সিলেট
.
শিশুরাও যোগ দেয় রথযাত্রা উৎসবে। ছবি: আনিস মাহমুদ, সিলেট
.
আগুন নিয়ে পদাবলি কীর্তন করা হচ্ছে। ছবি: আনিস মাহমুদ, সিলেট
.
ভক্তদের মধ্যে কলা বিতরণ করা হচ্ছে। ছবি: আনিস মাহমুদ, সিলেট
.
রথযাত্রায় আসা সবাই চায় রথ ঠেলায় অংশ নিতে। ছবি: আনিস মাহমুদ, সিলেট
.
শেরপুরের গোপালবাড়ী মন্দির থেকে নয়আনী বাজার কালীমন্দির পর্যন্ত আজ রথযাত্রা অনুষ্ঠিত হয়। এতে সনাতন ধর্মের লোকেরা অংশ নেন। ছবি: দেবাশীষ সাহা রায়, শেরপুর

No comments

Powered by Blogger.