সালাহ উদ্দিনের শারীরিক অবস্থার অবনতি

ভারতের মেঘালয়ের শিলং সিভিল হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের শারীরিক অবস্থা আগের চেয়ে কিছুটা অবনতি হয়েছে। তার হার্ট ও কিডনির ব্যথা আগের চেয়ে বেড়ে গেছে। পাশাপাশি প্রস্টেট ও চর্মরোগেও ভুগছেন তিনি। অসুস্থতার কারণে রাতে ঘুমাতে পারছেন না। যথাযথ সুযোগ-সুবিধা না থাকায় শিলংয়ে তার উন্নত চিকিৎসা হচ্ছে না। উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর যেতে ইচ্ছা পোষণ করেছেন সালাহ উদ্দিন। সিভিল হাসপাতালে পুলিশ হেফাজতে থাকা চিকিৎসাধীন সালাহ উদ্দিনের সঙ্গে শনিবার দুপুরে সাক্ষাৎ করেছেন বিএনপি নেতা আবদুল লতিফ জনি। বিকালে টেলিফোনে যুগান্তরকে এসব তথ্য জানান তিনি। অসুস্থতার জন্য সালাহ উদ্দিনকে আদালতে হাজির করা সম্ভব হয়নি। অসুস্থতার জন্য তদন্ত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন শিলিংয়ের সিটি এসপি এম খাগক্র্যাং।
এম খাগক্র্যাং বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, চিকিৎসকরা না ছাড়লে সালাহ উদ্দিনকে আদালতে হাজির করতে পারছে না পুলিশ। এখন তার শারীরিক অবস্থার ওপর সবকিছু নির্ভর করছে। সুস্থ হওয়ার পরই তাকে আদালতে তোলা হবে এবং এরপর শুরু হবে তদন্ত।
এদিকে প্রথমবারের মতো পরিবারের এক সদস্যের সাক্ষাৎ পেয়েছেন সালাহ উদ্দিন। শনিবার দুপুরে তার ভাইয়ের ছেলে করিম তার সঙ্গে দেখা করেন। ভাতিজা দেখে কান্নায় ভেঙে পড়েন তিনি। জানা গেছে, শিলং পুলিশ তাকে সাতদিনের জন্য দেখা করার অনুমতি দিয়েছে। প্রতিদিন তিনি দশ মিনিট করে দেখা করার সুযোগ পাবেন।
চাচার সঙ্গে দেখা করে বেরিয়ে সেখানে অবস্থানরত গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে করিম বলেন, চাচা আমায় দেখে কেঁদে ফেলেন। জড়িয়ে ধরে চাচির (হাসিনা আহমেদ) খবর জানতে চান। দেশের খবর জানতে চান। চাচি কবে আসবেন সেটাও জানতে চান তিনি। চাচার শরীর খুবই খারাপ। তাই বেশি সময় কথা বলতে পারেননি। এ সময় করিম ছাড়াও দূরসম্পর্কের আÍীয় আইয়ুব আলী ও হুমায়ুন রশিদও সালাহ উদ্দিনের সঙ্গে দেখা করেন।
এদিকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল শনিবার যুগান্তরকে বলেছেন, অবৈধ অনুপ্রবেশের দায়ে ভারতের আইন অনুযায়ী সেদেশে সালাহ উদ্দিনের বিচার হতে পারে। আর সালাহ উদ্দিনের স্বজনরা বলছেন, আইনি জটিলতা হতে পারে তা মোকাবেলায় তারাও প্রস্তুতি নিয়েছেন। সালাহ উদ্দিনের স্ত্রী হাসিনা আহমেদ ভিসা পাওয়ার পর আজ বা কাল শিলংয়ের উদ্দেশে রওনা দেবেন বলে জানা গেছে। হাসিনা আহমেদ শিলংয়ে যাওয়ার পরই সালাহ উদ্দিনের চিকিৎসা ও আইনি বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
দেশে ফেরত আনার প্রক্রিয়ার বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যেহেতু সালাহ উদ্দিন অবৈধভাবে ভারতে প্রবেশ করেছেন, তাই সেখানকার প্রচলিত আইনে তার বিচার হবে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সালাহ উদ্দিন কী ধরনের অপরাধ বা দোষ করেছেন এর মাত্রা অনুযায়ী সে দেশে বিচার হওয়ার কথা।
তিনি বলেন, যেহেতু বাংলাদেশেও তার বিরুদ্ধে নাশকতা, উস্কানি ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে মামলা আছে তাই সরকার তার বিচার করতে আইনি প্রক্রিয়া তাকে ফেরত চাইবে। তবে ভারতে অবৈধ অনুপ্রবেশ করে তিনি যে অপরাধ করেছেন আমরা জানতে পেরেছি সেটার বিচারও করবে সে দেশের সরকার।
শনিবার দুপুরে বিএনপি নেতা জনি দেখা করেছেন সালাহ উদ্দিন আহমেদের সঙ্গে। তিনি জানান, দীর্ঘদিন ধরেই সিঙ্গাপুরে হৃদরোগের চিকিৎসা করান সালাহ উদ্দিন আহমেদ। শিলং হাসপাতালে সব আধুনিক ব্যবস্থা নেই। সে কারণে তার যথাযথ চিকিৎসা হচ্ছে না।
এক প্রশ্নের জবাবে জনি জানান, সালাহ উদ্দিন আহমেদকে বাংলাদেশে ডিপোর্টেশনের দাবি জানাবেন বা আবেদন করবেন কিনা এটা সালাহ উদ্দিন আহমেদের স্ত্রী ভারতে আসার পরে সিদ্ধান্ত নেবেন। মামলা কীভাবে পরিচালনা করা হবে আর কীভাবে ভারত থেকে তাকে মুক্ত করা হবে, সালাহ উদ্দিন আহমেদকে ভারতের বাইরে নিয়ে গিয়ে চিকিৎসার জন্য তার পরিবার যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন করবেন। এছাড়া অবৈধ অনুপ্রবেশকারী হিসেবে তার বিরুদ্ধে যে মামলা হয়েছে, আদালতে তা পরিচালনা করতে স্থানীয় কয়েকজন সিনিয়র আইনজীবীর সঙ্গেও তারা যোগাযোগ করছেন। সালাহ উদ্দিনের স্ত্রী হাসিনা আহমেদ শিলংয়ে আসতে না পারায় আইনি প্রক্রিয়া এবং চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত নিতে সমস্যা হচ্ছে। তিনি আসার পরই এ ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
সালাহ উদ্দিনের সবশেষ অবস্থা জানতে জনির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, সালাহ উদ্দিনের শারীরিক অবস্থা আগের চেয়ে কিছুটা খারাপ। শরীর মারাত্মক দুর্বল হওয়ায় কথা জড়িয়ে যাচ্ছিল। এমনকি বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে পারছিলেন না। রাতে ঘুমাতে পারছেন না। হার্টের সমস্যার কারণে বুকে ব্যথা ও কিডনি জটিলতার কারণে কোমরে প্রচণ্ড ব্যথা অনুভব করছেন তিনি।
জনি জানান, শনি ও রোববার এখানে ছুটি। তাই ডাক্তারদের সঙ্গে তার কথা বলা সম্ভব হয়নি। সোমবার চিকিৎসকরা সালাহ উদ্দিন আহমেদকে আবারও পরীক্ষা-নিরীক্ষা করবেন বলে জানান তিনি।
এদিকে বুধবার ভারতীয় ভিসার জন্য সালাহ উদ্দিনের স্ত্রী হাসিনা আহমেদসহ পরিবারের কয়েকজন আবেদন করলেও এখনও ভিসা হাতে পাননি তারা। আজ রোববার বা আগামীকাল সোমবার ভিসা পেতে পারেন হাসিনা আহমেদ। ভিসা পেলে সড়ক পথে শিলংয়ের উদ্দেশে রওনা হবেন তিনি। তার সঙ্গে আরও দুই অথবা তিনজন নিকট-আত্মীয় যাবেন।
জনি আরও বলেন, সালাহ উদ্দিনের যে ধরনের চিকিৎসা দরকার, তা শিলং সিভিল হাসপাতালে পাওয়া সম্ভব নয়। তিনি (সালাহ উদ্দিন) সিঙ্গাপুরে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করান। তাই হার্ট ও কিডনি সমস্যার জন্য তাকে সিঙ্গাপুরে নেয়া প্রয়োজন বলে তাকে জানিয়েছেন তিনি (সালাহ উদ্দিন)। চিকিৎসা ও থাকার ব্যবস্থা করে দেয়ার জন্য শিলং পুলিশ বিশেষ করে ভারতীয় কর্তৃপক্ষকে আবারও কৃতজ্ঞতা জানিয়েছেন সালাহ উদ্দিন।

No comments

Powered by Blogger.