পাকিস্তানে এক লাখ নাগরিকত্ব বাতিল

বহিরাগত সন্দেহে ১ লাখ লোকের নাগরিকত্ব বাতিল করছে পাকিস্তান। ইতিমধ্যে ভিনদেশী সন্দেহে তাদের জাতীয় পরিচয়পত্র স্থগিত করেছে। শুক্রবার ডনের এক প্রতিবেদনে বলা হয় পাকিস্তানের জাতীয় ডাটাবেস ও নিবন্ধন কর্তৃপক্ষ ন্যাশনাল ডাটাবেস অ্যান্ড রেজিস্ট্রেশন অথরিটি (এনএডি আরএ) তাদের পরিচয়পত্র স্থগিত করেছে। যে কারণে এই ১ লাখ লোক অবৈধ হয়ে গেছে।
এদের মধ্যে কারও কম্পিউটারাইসড জাতীয় পরিচয়পত্র (সিএনআইসি) স্থগিত এবং বাকিদের নবায়ন করা হয়নি। সম্প্রতি সিএনআইসিধারীদের মধ্য থেকে বহিরাগত চিহ্নিত করতে উঠেপড়ে লেগেছে এনএডিআরএ কর্তৃপক্ষ। এনএডিআরএ মুখপাত্র ফাইক আলি ছাছার বলেন, ‘সন্দেহভাজন সব সিএনআইসিধারীদের নিখুঁতভাবে যাচাই-বাছাই করছে এনএডিআরএ। এ পর্যন্ত এক লাখ নাগরিকের পরিচয়পত্র স্থগিত করে দেয়া হয়েছে যাদের বেশিরভাগই আফগান।’ তিনি আরও বলেন, ‘যেহেতু আমাদের একটি সুনিপুণ পদ্ধতি রয়েছে সেহেতু বহিরাগতরা ধরা পড়বেই। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে প্রতিটি প্রদেশে একটি করে যৌথ ভেরিফিকেশন কমিটি গঠন করা হয়েছে। যারা প্রতিটি সিএনআইসি যাচাই করে দেখছে।’ তবে বহিরাগতরা কিভাবে সিএনআইসি পেয়েছে এ বিষয়ে ছাছার অথবা এনএডিআরএ চেয়ারম্যান কেউই কোনো যৌক্তিক ব্যাখ্যা দিতে পারেননি। সংশ্লিষ্ট সূত্র জানায়, পাকিস্তানি হিসেবে যাদের কোনো পরিচয় নেই তাদের নামে কিভাবে পরিচয়পত্র ইস্যু করেছে এনএডিআরএ?
ইতিমধ্যে এনএডিআরএ কার্যক্রমে অনেক আসল পাকিস্তানি নাগরিক বিড়ম্বনায় পড়েছেন। তারা বিস্ময় প্রকাশ করে জানিয়েছেন, নাগরিকত্ব প্রমাণের জন্য সব প্রমাণাদি জমা দেয়ার পরেও এনএডিআরএ কিভাবে তাদের পরিচয়পত্র স্থগিত ঘোষণা করেছে? চাকওয়াল জেলার বাসিন্দা শোয়া সাইদান শাহ বলেন, ‘আমার পরিবার ১৭১৮ সাল থেকে পাঞ্জাব প্রদেশে বসবাস করে আসছে। আমি আমার জন্ম সনদ জমা দিয়েছি। এছাড়া আমার আত্মীয়-স্বজনদের পরিচয়পত্রও জমা দিয়েছি তারপরও এনএডিআরএ কর্তৃপক্ষ বলছে আমি নাকি বহিরাগত!’ পাকিস্তানের কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিবেশী দেশ আফগানিস্তান থেকে হাজার হাজার লোক তাদের দেশে এসে অবৈধভাবে বসবাস করছে। প্রতিদিনই এ সংখ্যা বাড়ছে। এদের মধ্যে অনেকে বিভিন্ন পন্থা অবলম্বন করে পাকিস্তানের জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করেছে। নাডরা তাদের শনাক্ত করেছে। ফলে তাদের পরিচয়পত্র স্থগিত করা হয়েছে। এই অবস্থায় অবৈধ হয়ে পড়া লোকদের পরিণতি কী হবে, তা এখনও পরিষ্কার করা হয়নি।

No comments

Powered by Blogger.