নেপালের পাশে আছি

ভূমিকম্পে বিধ্বস্ত নেপালকে সব রকমের সহযোগিতা দিয়ে পাশে থাকার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার সকাল থেকে হওয়া ব্যাপক ভূমিকম্পের জেরে দিল্লিতে জরুরি বৈঠক করেন নরেন্দ্র মোদি। বৈঠকে উপস্থিত ছিলেন দেশের অর্থমন্ত্রী অরুণ জেটলি,
স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, মুখ্য সচিব শ্রী নৃপেন্দ্র মিশ্রা, উপমুখ্য সচিব পি কে মিশ্রা, আইএমডি ও এনডিআরএফের সদস্যরা। সূত্রের খবর, বৈঠকে ঠিক হয়েছে নেপাল ও বাংলাদেশের পাশে থাকছে ভারত। এমনকি বৈঠকের পরে প্রধানমন্ত্রী ফোনে কথা বলেছেন নেপালের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে। মোদির তরফে নেপালকে চিকিৎসা ও উদ্ধার কাজে সাহায্য দেয়ারও আশ্বাস দেয়া হয়েছে। এদিকে নেপালে জারি করা হয়েছে জরুরি অবস্থা। নেপালের প্রায় সব পুরনো বাড়ি বা মন্দিরগুলো এই কম্পনে ভেঙে পড়েছে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন এ মারাত্মক প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলা করতে নেপালকে ভারত সরকার সব ধরনের সহায়তা করবে।
নেপালে ভারতীয় উদ্ধারকারী বিমান : এর মধ্যে ভারতীয় নৌসেনার সি-১৩০ সুপার হাউকিউলিস এয়ারক্র্যাফট ত্রাণকার্যে কাঠমান্ডুর উদ্দেশে রওনা দিয়েছে। পাঠানো হচ্ছে মেডিকেল টিমও। ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, ন্যাশনাল ডিজাসটর রেসপন্স টিমের (এনডিআরএফ) ৯১ সদস্যকে বিমানঘাঁটিতে নামিয়ে দিয়ে ভূমিকম্পে আটকেপড়া মানুষদের উদ্ধার কাজে সাহায্য করবে হারকিউলিস সি-১৩০। এর পর পোখরায় ফিরে আসবে বিমানটি। এছাড়া এদিনই ভাটিন্ডা থেকে আইএল ৭৬ বিমান ও এমআই ১৭ হেলিকপ্টার উড়ে যায় নেপালের উদ্দেশে। নেপালের পাশাপাশি ভারতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৫০ ছুঁতে যাচ্ছে। নরেন্দ্র মোদি ফোনে উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, সিকিম ও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। নেপালের পাশাপাশি ভারতে মৃতের সংখ্যা ৩৪ জন (শনিবার সন্ধ্যা পর্যন্ত)। নরেন্দ্র মোদি ফোনে উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, সিকিম ও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন।

No comments

Powered by Blogger.