ইরাক যুদ্ধের ফসল আইএস -বারাক ওবামা

মার্কিন সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সময় ইরাকে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানের কারণেই আইএসের উত্থান ঘটে। সোমবার ভাইস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ইরাক যুদ্ধের অনিচ্ছাকৃত ফসল হিসেবেই চরমপন্থী গোষ্ঠীটির উদ্ভব হয়। জঙ্গি দমনে গঠিত আন্তর্জাতিক জোট আইএসকে বিলীন করতে সক্ষম হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। দ্য নিউইয়র্ক টাইমস পশ্চিমা নীতির কারণেই মধ্যপ্রাচ্যে জঙ্গিবাদের উত্থান হয়েছে- বিশ্লেষকদের পুরানো এ দাবি এবার নতুন করে ফুটে উঠলো স্বয়ং মার্কিন প্রেসিডেন্টের কণ্ঠে। সোমবার এক সাক্ষাৎকারে আইএস প্রসঙ্গে কথা বলতে গিয়ে বারাক ওবামা বললেন, প্রেসিডেন্ট বুশের আমলে ইরাকে মার্কিন অভিযানের ফল হিসেবে জঙ্গিগোষ্ঠীটির উত্থান হয়েছে।
বারাক ওবামা বলেন, ইরাকে যুক্তরাষ্ট্রের সরাসরি আক্রমণের জন্যই আল কায়দার জন্ম হয়েছিল। আর তাদের থেকেই জন্ম নেয় আইএস। তবে এটি ছিল আমাদের অনিচ্ছাকৃত একটি ফল। বিশ্বের ৬০টি দেশের সমন্বয়ে আইএসকে ধ্বংস করার লক্ষ্যে যে জোট গড়ে তুলেছি- আশা করি আমরা তার সুফল পাব। তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আন্তঃরাজনীতির সমাধান না হলে এ চরমপন্থাকে দমন করা অসম্ভব।"
আইএস সৃষ্টিতে সহায়তা করেছেন হিলারি : সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সিরিয়ার বিপর্যয়ের জন্য দায়ী এবং জঙ্গিগোষ্ঠী আইএস সৃষ্টিতে সহায়তা করেছেন বলে অভিযোগ করা হয়েছে।
হিলারি ক্লিনটনের বিরুদ্ধে রাশিয়ার সংসদের নিুকক্ষ ডুমার আন্তর্জাতিক বিষয় সংক্রান্ত কমিটির প্রধান আলেক্সি পুশকোভ এ কথা বলেছেন। ডুমার শুনানিতে এ সব কথা বলেন তিনি। তিনি আরও বলেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় থাকা পর্যন্ত মস্কোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের কোনো উন্নতি হওয়ার আশা তিনি করেন না। এছাড়া ওবামার উত্তরসূরিরাও রাশিয়ার কাছেই ভালোভাবেই পরিচিত বলেও জানান তিনি। ওবামার সম্ভাব্য উত্তরসূরিদের একজন হিসেবে হিলারি ক্লিনটনকে তুলে ধরে আলেক্সি পুশকোভ বলেন, সিরিয়ার বিপর্যয়ের জন্য হিলারি দায়ী। এছাড়া, আইএস সৃষ্টিতেও তিনি সহায়তা করেছেন বলেও জানান পুশকোভ। রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থীদের বিরুদ্ধেও কঠোর মন্তব্য করেন পুশকোভ। তিনি বলেন, ভয়াবহ অজ্ঞ, মারাত্মক অদক্ষ এবং প্রচণ্ড আগ্রাসী রাজনীতিবিদের একটি দল রিপাবলিকান পার্টিতে সৃষ্টি হচ্ছে। অন্যদিকে, কুর্দি আঞ্চলিক সরকারের পুলিশ বাহিনীর প্রধান মেজর জেনারেল আজিজ ওয়াইসি বলেছেন, পেশমার্গা বাহিনীর বিরুদ্ধে তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল তিন দফা রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে। ইরাকের উত্তরাঞ্চলীয় এ সব রাসায়নিক হামলা হয়েছে উল্লেখ করে তিনি জানান, রাসায়নিক অস্ত্র হিসেবে তাকফিরিরা বিষাক্ত ক্লোরিন গ্যাস ব্যবহার করার প্রমাণ পাওয়া গেছে।
তিনি বলেন, ডিসেম্বরে সিনজার এলাকায় এক দফা রাসায়নিক অস্ত্রের হামলা হয়েছে। এছাড়া, জানুয়ারি মাসে মসুলে দু’দফা হামলা হয়েছে বলে জানান তিনি।
আক্রান্ত এলাকা থেকে নমুনা হিসেবে সংগৃহীত কাপড় এবং মাটি গবেষণাগারে পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে কুর্দি সরকারের নিরাপত্তা পরিষদ।

No comments

Powered by Blogger.