পাকিস্তানের বিপক্ষে ম্যাচটাই ফাইনাল!

পাকিস্তানের বিপক্ষে শুক্রবার এ্যাডিলেডে অনুষ্ঠিতব্য তৃতীয় কোয়ার্টার ফাইনালের ম্যাচটাকেই এবারের বিশ্বকাপের ফাইনাল হিসেবে মানছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক। তার মতে মিসবাহ-উল-হকের দলের কাছ থেকে কঠিন চ্যালেঞ্জই আশা করছে তার দল।
অস্ট্রেলিয়ার বিপক্ষে অস্ট্রেলিয়ার মাটিতে গত ১০টি ওয়ানডে ম্যাচের মধ্যে নয়টিতেই পরাজিত হয়েছে পাকিস্তান। কিন্তু এসব পরিসংখ্যানকে আমলে নিতে নারাজ ক্লার্ক। বৃহস্পতিবার এ্যাডিলেড ওভালে অনুশীলনের পরে ক্লার্ক সাংবাদিকদের বলেছেন, ‘আমি মনে করি পাকিস্তানকে দীর্ঘ সময় ধরে নীচু মানের দল হিসেবে গননা করা হয়েছে। বিশেষ করে ছোট ভার্সনের ক্রিকেটে। কিন্তু তাদের দলে বেশ কয়েকজন প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। তাদের বোলিং আক্রমনও দারুন। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো তাদের দলে তারুণ্য ও অভিজ্ঞতার চমৎকার সংমিশ্রন রয়েছে। এটা আমাদের জন্য অবশ্যই কঠিন চ্যালেঞ্জ। আমি বিশ্বাস করি তাদের পরাজিত করতে হলে আমাদের সেরাটা দিতে হবে। মূলত এই ম্যাচটাকে আমরা বিশ্বকাপের ফাইনাল হিসেবে দেখছি। পরাজিত হলে দর্শক হয়ে বাকি ম্যাচগুলো উপভোগ করতে হবে, তাই কিভাবে ম্যাচে সাফল্য লাভ করা যায় তার দিকেই এখন আমরা গুরুত্ব দিচ্ছি।’
গ্রুপ পর্বে চারবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের শুভ সূচনা করে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয় এবং পরে নিউজিল্যান্ডের বিপক্ষে মাত্র ১৫১ রানে অল আউট হবার পরে এক উইকেটে পরাজিত হয়। এরপর তারা টানা তিনটি ম্যাচ জিতে টুর্নামেন্টের অন্যতম ফেবারিট দল হিসেবেই নক আউট পর্বে উন্নীত হয়। যদিও ক্লার্ক বলেছেন গ্রুপ পর্বের ফলাফলের এখন আর কোন মূল্য নেই, নক আউট পর্বে বিদায় নিলে এই ফলাফল কোন কাজে আসবে না। তিনি বলেন, কালকের দিনটি নতুন একটি দিন। ব্যাট হাতে আমাদের শুন্য থেকে শুরু করতে হবে এবং বল হাতেও তাই। আগে যা ঘটেছে তা এখানে কেউ আমলে নিবে না। আগের ম্যাচের পারফরমেন্সও এখানে কাজে দিবে না। শুধুমাত্র ঐ দিনটির উপর জোড় দিতে হবে এবং এর জন্য প্রস্তুতিও সেভাবেই নিতে হবে। ব্যাটিং, বোলিংয়ের সাথে ফিল্ডিংয়েও নিজেদের শতভাগ উজাড় করে দিতে হবে।
ক্লার্ক আশা করছেন এ্যাডিলেড ওভালের সবুজ পিচ উভয় দলের ফাস্ট বোলাররাই সুবিধা পাবে। মাঠটিকে চমৎকার আখ্যা দিয়ে অসি অধিনায়ক বলেছেন এই উইকেটের পিছনে গ্রাউন্ডসম্যানদের অনেক অবদান আছে। আর তাই কালকের ম্যাচে ফাস্ট বোলাররা বিশেষ সুবিধা পাবে।
অস্ট্রেলিয়া দলে তিনজন বাঁহাতি পেসার মিশেল স্টার্ক, মিশেল জনসন এবং জেমস ফকনারের খেলা প্রায় নিশ্চিত। তবে এদের সাথে প্যাট কামিন্স অথবা জোস হ্যাজেলউডকেও দেখা যেতে পারে। অন্যদিকে পাকিস্তান দলে রয়েছেন ওয়াহাব রিয়াজ, রাহাত আলী এবং সোহেল খানের মত বিশ্বকাপে নিজেদের প্রমান করা পেসাররা।
বিশ্বকাপে একে অপরের মোকাবেলায় শেষ আট ম্যাচে পাকিস্তান ও অস্ট্রেলিয়া চারটি করে ম্যাচ জিতেছে। সর্বশেষ চার বছর আগে কলম্বোতে পাকিস্তান চার উইকেটে জয়ী হয়েছিল।
এদিকে কালকের ম্যাচকে সামনে রেখে পাকিস্তানীয় অধিনায়ক মিসবাহ-উল-হক বলেছেন অস্ট্রেলিয়া ফেবারিট হলেও ফেবারিটরাই সবসময়ই ম্যাচে জয়ী হয়না। আর তার প্রমান পাকিস্তান ইতোমধ্যেই দিয়েছে। প্রথম দুই ম্যাচে বাজেভাবে হারার পরেও টানা চার ম্যাচে জয়ী হয়ে শুধুমাত্র কোয়ার্টার ফাইনালই নিশ্চিত করেনি বরং অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদেরকেও সমান ফেবারিট মানা হচ্ছে। ক্লার্কের মতই তিনি বলেছেন, নক আউট পর্বের দিনটি একদিনের ম্যাচ, নির্দিষ্ট ঐ দিনটিতে যে দল ভালো খেলবে তাদেরই ম্যাচ জয়ের সম্ভাবনা বেশী। মিসবাহ অবশ্য নিজেদের বোলিং লাইন-আপ নিয়ে বেশী আশাবাদী। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ বলে দল কোনভাবেই শঙ্কিত নয় উল্লেখ করে পাক অধিনায়ক বলেন বিশ্বকাপের শিরোপা জয় করতে হলে যেকোন দলকেই মোকাবেলা করতে হবে। তবে ঘরের মাঠে অস্ট্রেলিয়া কঠিন প্রতিপক্ষ, সে কারনেই সবাই তাদেরকে ফেবারিট মানছে।
অস্ট্রেলিয়ান স্কোয়াড : মাইকেল ক্লার্ক (অধিনায়ক), জর্জ বেইলি, ডেভিড ওয়ার্নার, এ্যারন ফিঞ্চ, শেন ওয়াটসন, স্টিভেন স্মিথ, ব্র্যাড হ্যাডিন (উইকেটরক্ষক), গ্লেন ম্যাক্সওয়েল, মিশেল মার্শ, জেমস ফকনার, মিশেল জনসন, মিশেল স্টার্ক, জোস হ্যাজেলউড, প্যাট কামিন্স, জেভিয়ার দোহার্তি।
পাকিস্তান : মিসবাহ-উল-হক (অধিনায়ক), আহমেদ শেহজাদ, নাসির জামশেদ, সারফরাজ আহমেদ, ইউনিস খান, হারিস সোহেল, উমর আকমল, শোয়েব মাকসুদ, শহীদ আফ্রিদী, ইয়াসির শাহ, রাহাত আলী, এহসান আদিল, সোহেল খান, ওয়াহাব রিয়াজ।

No comments

Powered by Blogger.