রাফাহ সীমান্তে ১০২০টি বাড়ি ধ্বংস

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাহ সীমান্তে ১০২০টি বাড়ি ধ্বংস করে দিয়েছে মিসর সেনাবাহিনী। একটি বাফার জোন প্রতিষ্ঠার জন্য এসব বাড়ি-ঘর ভেঙে জমি অধিগ্রহণ করা হয়েছে।
মঙ্গলবার মিসরের নিরাপত্তা বাহিনীর শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সীমান্ত থেকে বাফার জোনের জন্য ৫০০ মিটার জায়গা বাড়াতে ওই এলাকায় আরো ২০০ বাড়ি ধ্বংস করা হবে।
গত অক্টোবর মাসে সিনাই উপদ্বীপে সন্ত্রাসী হামলায় কয়েক ডজন সেনা নিহত হওয়ার পর কায়রো সরকার রাফাহ সীমান্তে বাফার জোন প্রতিষ্ঠার ঘোষণা দেয়। এরপর দ্বিতীয় দফায় সেখানে বাড়ি-ঘর উচ্ছেদের পরিকল্পনা বাস্তবায়ন করছে জেনারেল আবদেল ফাত্তাহ-আল-সিসির সরকার। প্রথম দফার উচ্ছেদ অভিযানে অন্তত ৮০০ বাড়ি-ঘর ধ্বংস করা হয়েছে।
অক্টোবরের ওই হামলার পর মিশর সরকার রাফাহ সীমান্ত বন্ধ করে দেয়। এতে গাজার লোকজন একবারেই অবরুদ্ধ হয়ে পড়ে। কারণ ইসরাইল আগে থেকেই গাজার সমস্ত ক্রসিং পয়েন্ট বন্ধ করে রেখেছে। এরপর রাফাহ সীমান্ত বন্ধ করে দেয়ায় গাজার লোকজনের আর বের হওয়ার কোনো পথ নেই। মিসর সরকার প্রকাশ্যে বলেছে, মিসরে গাজার লোকজনের অনুপ্রেবেশ ঠেকাতেই রাফাহ সীমান্তে বাফার জোন প্রতিষ্ঠা করা হচ্ছে।
সূত্র : রেডিও তেহরান।

No comments

Powered by Blogger.