প্লাজা ট্র্যাজেডি -এখনও আঁতকে ওঠেন রোজিনা

রানা প্লাজা ট্র্যাজেডির কথা স্মরণ করে এখনও আঁতকে ওঠেন রোজিনা বেগম, রেবেকারা। সেই কথাই তারা পুনর্ব্যক্ত করেছেন। তাদের স্মৃতিচারণ নিয়ে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্র ‘ক্লোথস টু ডাই ফর’। এটি বিবিসিতে প্রচারিত হওয়ার কথা রয়েছে। এ খবর দিয়েছে লন্ডনের প্রভাবশালী দ্য ইন্ডিপেন্ডেন্ট পত্রিকা। ওই প্রামাণ্যচিত্রে রানা প্লাজা ট্র্যাজেডি থেকে বেঁচে যাওয়া রোজিনা বেগম বলেছেন সেদিনের কথা। শুধু তিনিই নন, তার মতো আরও অনেকে সেদিনের স্মৃতি তুলে ধরেছেন। রোজিনা বলেছেন, ঘটনার দিন দেখলাম গুজবই সত্যি হলো। ভবনের ভিতরে গিয়ে দেখতে পাই পিলারে ফাটল ধরেছে। রড বেরিয়ে রয়েছে। সিলিংয়েও ফাটল ধরেছে। যে কোন সময় তা ধসে পড়তে পারে। আমার বোনকে বললাম, এ ভবনে প্রবেশ করে আমরা ভুল করেছি। চল আমরা চলে যাই। কিন্তু রোজিনা সেই সুযোগ পান নি। তিনি বলেন, অকস্মাৎ আমার চারদিক অন্ধকার হয়ে গেল। শুধু আর্তনাদ শুনতে পাচ্ছি। আমার বোনের নাম ধরে ডাকলাম। কিন্তু কোন শব্দ পেলাম না। শুধুই আর্তনাদের শব্দ পাচ্ছি। আমি খুঁজে পেলাম না বোনকে। যখন আমার চেতনা ফিরে এল দেখতে পেলাম ধ্বংসস্তূপের মাছে চাপা পড়ে আছি। আমার হাত রড, বিম, মেশিন ও টেবিলে চাপা পড়ে আছে। আমার মাথায় আঘাত লেগেছে। কান দিয়ে রক্ত ঝরছে। আমার চারপাশে পড়ে আছে মৃতদেহ। আমার গায়ের ওপর দিয়ে রক্তের স্রোত বেয়ে যাচ্ছে। এ অবস্থা থেকে নিজেই তিনি আটকা পড়া হাতটি কেটে ফেলেন। এ সম্পর্কে তিনি বেেলন, কখনও ভাবিনি নিজেই নিজের হাত কেটে ফেলতে পারবো। কিন্তু ওই অবস্থায় তা করতে বাধ্য হয়েছিলাম। চিকিৎসকরা প্রথমে আমার ওই হাতটি কেটে ফেলার চেষ্টা করেন। তবে তারা আমার কাছে পৌঁছতে পারছিলেন না। এক পর্যায়ে তারা বলেন, আমরা তোমাকে একটি করাত দিচ্ছি। তা দিয়ে তুমিই তোমার হাত কেটে ফেলো। প্রথমে আমি বললাম, আমি তা করতে পারবো না। আমার গায়ে শক্তি নেই। তৃতীয় দিনের শুরুতে তারা আমাকে বললেন, তুমি একটু চেষ্টা করে দেখো। আমি বললাম, ঠিক আছে। আমাকে দিন। আমি চেষ্টা করি। আমার মাথায় তখন বোনকে খুঁজে পাওয়ার নেশা। তাই আমি যে কোন মূল্যে নিজেকে মুক্ত করার চেষ্টা করি। ওই ট্র্যাজেডি থেকে আরও বেঁচে যান রেবেকা। তিনি বলেন, আমি যেখানে আটকা পড়ি সেখানে অন্য মানুষ কাটা পড়ে ছিল। আমার চারপাশে শুধু মৃতদেহ। সেখানে আরও মানুষ ছিল। ছিল লাশ আর লাশ। আমি সে কথা ব্যাখ্যা করতে পারবে না। অনেক মানুষকে দেখেছি নিজের মাংস নিজে খাচ্ছে। পান করছে রক্ত। কোন কোন মানুষ পান করেছেন নিজের মূত্র। তারা চেষ্টা করেছেন যে কোন মূল্যে বেঁচে থাকতে।

No comments

Powered by Blogger.