রাশিয়ার ওপর চাপ বাড়াতে ইউরোপে ওবামা

ইউক্রেন সংকটকে কেন্দ্র করে রাশিয়ার ওপর চাপ বাড়ানো এবং ইউক্রেনে রুশ আগ্রসনের ক্ষেত্রে মিত্রদেশগুলোর পাশে থাকার আশ্বাস দিতে চারদিনের ইউরোপ সফরের শুরুতেই পোল্যান্ডে গেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশর বিমানবন্দরে পোলিশ প্রেসিডেন্ট ব্রোনিস্লাভ কোমোরোভস্কির সঙ্গে দেখা করার মধ্য দিয়ে দেশটিতে সফর শুরু করেন ওবামা। বিমানবন্দরে পৌঁছেই তিনি বলেন, যুক্তরাষ্ট্র নিজেদের নিরাপত্তার ভিত্তিমূল হিসেবেই পোল্যান্ডসহ পূর্ব ইউরোপ অঞ্চলের নিরাপত্তা রক্ষায় প্রতিশ্র“তিবদ্ধ। বন্ধু এবং মিত্রদেশ হিসেবে আমরা ঐক্যবদ্ধ।
পোল্যান্ডের প্রধানমন্ত্রীসহ শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে ওবামার সাক্ষাৎ করার কথা রয়েছে। এরপর জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার জন্য তার বেলজিয়াম ও ফ্রান্স সফরে যাওয়ার কথা রয়েছে। ইউরোপে এ সফরকালে ওবামা ইউক্রেনে রাশিয়ার হুমকি ঠেকাতে মস্কোর ওপর চাপ বহাল রাখার জন্য নেতাদের আহ্বান জানাবেন। ইউক্রেনে জাতীয় নির্বাচনের পরপরই ওবামা ইউরোপে এ সফরে যাওয়ায় তার অন্যতম কর্মসূচি হচ্ছে ইউক্রেনের নবনির্বাচিত প্রেসিডেন্ট পেত্রো পেরোশেঙ্কোর সঙ্গে সাক্ষাৎ করা। বুধবার পোল্যান্ডের রাজধানীতেই পেরোশেঙ্কোর সঙ্গে তার দেখা করার কথা রয়েছে।
নিরাপত্তা পরিষদে রাশিয়ার যুদ্ধবিরতি প্রস্তাব
সহিংসতাকবলিত ইউক্রেনে যুদ্ধবিরতির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলেছে রাশিয়া। এ প্রস্তাবে শিগগিরি যুদ্ধবিরতির পাশাপাশি মানবিক সাহায্য পাঠানের জন্য নিরাপদ করিডোর প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়েছে। এ করিডোর দিয়ে বেসামরিক লোকজনকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার সুযোগ দেয়ার কথা বলছে রাশিয়া। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সভাপতির দায়িত্ব নেয়ার পর পরই এ প্রস্তাব তুললো রাশিয়া। চলতি জুন মাসে রাশিয়া নিরাপত্তা পরিষদে সভাপতির দায়িত্ব পালন করবে মস্কো। যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া বলেছে, মস্কো আর কিছুই চায় না শুধু ইউক্রেন সরকার ও রুশপন্থীদের মধ্যকার সংঘর্ষ বন্ধ চায়।

No comments

Powered by Blogger.