ওবামার চলতি বছরের কর্মসূচি

জলবায়ু পরিবর্তন
নিরাপদ পৃথিবী গড়তে আমাদের ‘এনার্জিনীতি’ কাজে দিয়েছে। গত আট বছরে বিশ্বের যে কোনো দেশ অপেক্ষা যুক্তরাষ্ট্র সর্বাধিক পরিমাণ কার্বন নিঃসরণ করতে সমর্থ হয়েছে। কিন্তু পরিবর্তিত জলবায়ু পরিপ্রেক্ষিতে আমাদের আরও সচেষ্টভাবে কাজ করতে হবে। জলবায়ু পরিবর্তন প্রতিষ্ঠিত সত্য। আমাদের সন্তানেরা যখন আমাদের চোখের দিকে তাকিয়ে প্রশ্ন ছুড়ে দেয়, আমরা কি তাদের জন্য নিরাপদ বিশ্ব রেখে যেতে পারছি, আমাদের বলতে হবে হ্যাঁ আমরা পারব।
আফগানিস্তান ও গুয়ানতোনামো বে আমি যখন প্রথম মেয়াদে ক্ষমতা গ্রহণ করি তখন ইরাক এবং আফগানিস্তানে ১ লাখ ৮০ হাজার মার্কিন সৈন্যের উপস্থিতি ছিল। আফগানিস্তান থেকে ৬০ হাজারেরও বেশি সৈন্য দেশে ফিরেছে। এ বছরেই আফগানিস্তান মিশন শেষে সব সৈন্য প্রত্যাহার করা হবে। ওবামা আরও জানান, চলতি বছরই কিউবায় অবস্থিত কুখ্যাত গুয়ানতোমো বে কারাগার স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে। অবর্ণনীয় নির্যাতনের জন্য কুখ্যাত কারাগারটিতে বর্তমানের প্রায় ১৫৫ জন কারাবন্দি রয়েছেন।
ইরান ও সিরিয়া
পরমাণু কর্মসূচি ইস্যুতে সম্প্রতি বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে মতৈক্য হয়েছে ইরানের। চুক্তি অনুযায়ী তেহরানের পরমাণু চুল্লিগুলোতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ উল্লেখযোগ্য হারে হ্রাস করবে ইরান। কূটনীতির এই সাফল্য যাতে মাঝপথে ব্যাহত না হয় সেজন্য কংগ্রেস ইরানের ওপর নতুন করে কোনো নিষেধাজ্ঞা আরোপের লক্ষ্যে কোনো প্রস্তাব উত্থাপন করলে সেখানে নিজেই ভেটো দেবেন বলে জানান ওবামা।

No comments

Powered by Blogger.