মধ্যবিত্তের উন্নয়নে নির্বাহী ক্ষমতা ব্যবহার করবেন ওবামা

জনগণের জীবনমান উন্নয়নের জন্য নিজের নির্বাহী ক্ষমতা ব্যবহার করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এছাড়া কর্মজীবীদের ন্যূনতম মজুরি ও কর্মসংস্থান বাড়ানো এবং অবসরপ্রাপ্তদের জন্য তহবিল সৃষ্টিরও ঘোষণা দেন তিনি। মঙ্গলবার রাতে কংগ্রেসের যৌথ অধিবেশনে স্টেট অব ইউনিয়ন বক্তৃতায় তিনি তার কর্মপরিকল্পনা ও অর্থনৈতিক উন্নয়নের সুনির্দিষ্ট রূপরেখা তুলে ধরেন। অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে লড়াই, মধ্যবিত্তের জন্য সুযোগ সৃষ্টি ও জীবনমান উন্নয়ন, নারীদের জন্য সমান অধিকার প্রতিষ্ঠা, স্বাস্থসেবা খাতে পরিবর্তন, অভিবাসন আইন সংস্কার, পররাষ্ট্রনীতিসহ নানা ইস্যুতে কর্মপরিকল্পনার কথা তুলে ধরেছেন তিনি।
স্টেট অব ইউনিয়ন বক্তৃতার জন্য বারাক ওবামা ক্যাপিটল হিলে পৌঁছালে তাকে স্বাগত জানান ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও স্পিকার জন বয়েনার। কংগ্রেস ও সিনেটের যৌথ অধিবেশনে সরকারের নির্বাহী বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিচারপতিরা, আমন্ত্রিত ব্যক্তি, যুদ্ধাহত সেনা সদস্যরা উপস্থিত ছিলেন। ফার্স্ট লেডি মিশেল ওবামা স্টেট অব ইউনিয়নে প্রেসিডেন্ট ওবামা বক্তব্য রাখার সময় বারবার হাততালি দিয়ে তার বক্তব্যকে সমর্থন জানান। স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টা থেকে প্রায় এক ঘণ্টা ১০ মিনিট বক্তব্য রাখেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তার স্টেট অব ইউনিয়নে দেয়া বক্তব্য বেতার টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। প্রথা অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বছরের শুরুতে কংগ্রেসের যৌথসভায় বক্তৃতা দিয়ে থাকেন। স্টেট অব ইউনিয়ন নামে পরিচিত এ বক্তৃতার কোনো সাংবিধানিক বাধ্যবাধকতা না থাকলেও প্রথাটি চালু হয়েছে প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের সময় থেকে। রেকর্ড থেকে জানা যায়, যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রেসিডেন্ট উইলিয়াম হেনরি হ্যারিসন এবং প্রেসিডেন্ট জেমস এ গারফিল্ড কোনো স্টেট অব ইউনিয়ন বক্তৃতা দেননি।
এর মধ্যে প্রথমজন মাত্র ৩২ দিন এবং দ্বিতীয়জন মাত্র ১৯৯ দিন ক্ষমতায় ছিলেন। মার্কিন কংগ্রেসের তথ্য অনুযায়ী, কংগ্রেসের যৌথ অধিবেশনে প্রেসিডেন্টের বক্তৃতাকে ১৯৪৭ সাল থেকে স্টেট অব ইউনিয়ন বক্তৃতা হিসেবে নামকরণ করা হয়। ওবামা তার বক্তব্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি থেকে শুরু করে পরিবেশ সংরক্ষণসহ নিুআয়ের লোকজনের মজুরি বাড়ানোর পরিকল্পনার কথা উল্লেখ করেন। তিনি ফেডারেল সরকারের চুক্তিবদ্ধ কর্মজীবীদের জন্য ন্যূনতম ১০ দশমিক ১০ ডলার মজুরি ঘোষণা করেন। মার্কিন প্রেসিডেন্ট ২০১৪ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের ভেঙে পড়া অভিবাসন ব্যবস্থা সংস্কারের ডাক দিয়ে দেশের জনগণের স্বার্থে আইন প্রণেতাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন। দীর্ঘদিন ধরেই রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেসের সঙ্গে হোয়াইট হাউসের সম্পর্কের টানাপোড়েন চলছে। আইন প্রণেতাদের বিরোধিতার কারণে বাজেট বরাদ্দ থেকে শুরু করে প্রেসিডেন্ট ওবামা ঘোষিত সংস্কার উদ্যোগ বারবার ব্যাহত হচ্ছে। গত পাঁচ বছরে অভিবাসন সংস্কারের মতো জরুরি বিষয়েও কোনো আইন প্রণয়ন সম্ভব হয়নি। দ্বিতীয় দফার ক্ষমতার মধ্যভাগে পৌঁছে ওবামা এখন অনেকটাই দৃঢ় হওয়ার ঘোষণা দিয়েছেন। ওবামা তার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করে সংস্কার উদ্যোগ বাস্তবায়নের কথা বলেছেন। অভিবাসন আইনের সংস্কার নিয়ে পুরো যুক্তরাষ্ট্রে চাপা অসন্তোষ বিরাজ করছে।
একই সঙ্গে অর্থনৈতিক উন্নয়নের ধীরগতি এবং ব্যাপক কর্মহীনতায় মার্কিন মধ্যবিত্তদের মধ্যে হতাশা বিরাজ করছে। গত এক দশকে যুক্তরাষ্ট্রের জনগণের আয়ের তারতম্য তীব্র হয়ে উঠেছে। সামাজিক বৈষম্য বেড়েছে। প্রেসিডেন্ট ওবামা তার এবারে স্টেট অব ইউনিয়ন বক্তৃতায় এ অবস্থা থেকে দ্রুত উত্তরণের কর্মপরিকল্পনার কথা তুলে ধরেছেন। ওবামা তার বক্তৃতায় আইনপ্রণেতাদের উদ্দেশ্যে বলেছেন, ‘আসুন, দেখি আগামী দিনগুলোতে আমরা একত্রে কী করতে পারি। ২০১৪ সালকে আমরা জন প্রত্যাশা অনুযায়ী কাজের বছরে পরিণত করি।’ সর্বজনীন স্বাস্থ্যবীমা বাস্তবায়ন নিয়ে প্রতিকূলতার কথা উল্লেখ করে ওবামা রিপাবলিকানদের কাছে বাস্তবায়নযোগ্য ভালো প্রস্তাব থাকলে তা উপস্থাপনের আহ্বান জানান। প্রথা অনুযায়ী প্রেসিডেন্টের স্টেট অব ইউনিয়ন বক্তৃতার পরই রিপাবলিকান দলের পক্ষ থেকে জবাব দেয়া হয়েছে। কংগ্রেসে ওয়াশিংটন রাজ্য থেকে নির্বাচিত প্রতিনিধি রিপাবলিকান ক্যাথি ম্যাকমরিস দলের পক্ষে দেয়া বক্তব্যে বলেন, রিপাবলিকান দলের কর্মসূচি জনগণের উন্নয়নের জন্য সুস্পষ্ট। সরকারের নয়, জনগণের প্রকৃত ক্ষমতা বাড়ানোর জন্য রিপাবলিকান দল কাজ করে যাবে বলে তিনি দাবি করেন। প্রেসিডেন্ট বারাক ওবামা অর্থনৈতিক বৈষম্য দূর করার জন্য ধনীদের ওপর আরও অধিক হারে কর আরোপ করার ওপর গুরুত্ব আরোপ করেন।
রিপাবলিকানরা ওবামার এই নীতির কঠোর বিরোধিতা করেন। যুক্তরাষ্ট্রে অর্থনৈতিকবৈষম্য নিরসনের লক্ষ্যে জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ক্ষমতা গ্রহণের পর তৃতীয়বারের মতো দেয়া স্টেট অব ইউনিয়ন বক্তৃতায় ওবামা বলেন, অর্থনৈতিক অসাম্যের কারণে যুক্তরাষ্ট্রের মধ্যবিত্তরা আজ চরম ঝুঁকিপূর্ণ অবস্থায়। আমরা এমন একটি অর্থনীতি চাই যেটি সবার জন্য কাজ করবে। ওবামা বলেন, ধনী-দরিদ্রের মধ্যে আয়ের ভারসাম্য সৃষ্টির জন্য সরকারের পক্ষ থেকে আরও করণীয় রয়েছে। আমরা এমন ভারসাম্যের অর্থনীতি গড়তে পারি যেখানে যে যার ন্যায্য দেনা-পাওনার অংশীদারত্ব নিশ্চিত করতে পারবে। ওবামা বলেন, আমাদের অর্থনীতির সংস্কার চলছে। কিন্তু আশংকার কথা হচ্ছে ইতোমধ্যে আমাদের বেকারত্বের হার ৮.৫%-এ গিয়ে দাঁড়িয়েছে। যুক্তরাষ্ট্রের বাড়ির মালিকদের বন্ধকি ঋণ থেকে রেহাই দেয়ার একটি নতুন খসড়া প্রস্তাবও ভাষণে পেশ করেন তিনি। তার এ প্রস্তাব জনপ্রিয় হবে বলে বিশ্লেষকদের ধারণা। এএফপি।

No comments

Powered by Blogger.