থাই রাজার সমঝোতার আহ্বান

থাইল্যান্ডে চলমান সংকট নিরসনে উভয় পক্ষের মধ্যে সমঝোতার আহ্বান জানিয়েছেন দেশটির সবচেয়ে সম্মানিত ব্যক্তি রাজা ভুমিবল আদুলিয়াদজ। বিক্ষোভে সৃষ্ট অস্থিরতার মধ্যেই রাজা ভুমিবল আদুলিয়াদজের ৮৬তম জন্মদিন উদযাপিত হচ্ছে বৃহস্পতিবার। জন্মদিন উপলক্ষে উপকূলীয় হুয়া হিনের রাজপ্রাসাদে বসে তিনি জনগণের উদ্দেশে ভাষণ দেন। তিনি থাইল্যান্ডের সব মানুষকে একে অপরকে সমর্থন করার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, থাইল্যান্ডে সব সময় শান্তি বজায় ছিল কারণ এর জনগণ সবসময় একতাবদ্ধ। ২৪ নভেম্বর থেকে বিক্ষোভ শুরু হওয়ার পর প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার পদত্যাগের দাবিতে সরকারি ভবনগুলো দখল করে নিয়েছিল থাইল্যান্ডের বিক্ষোভকারীরা। ভাংচুর চালিয়েছে পুলিশ সদর দফতরসহ গুরুত্বপূর্ণ স্থাপনায়। পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে রাখতে সরকারের নির্দেশে কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে নিরাপত্তা বাহিনী। দু’পক্ষের সংঘাতে ঝরেছে ৪টি তাজাপ্রাণ। আর পঙ্গু হয়ে আহত হয়েছে অনেকে। কিন্তু দেশের সবচেয়ে সম্মানিত ব্যক্তির জন্মদিনে এক কাতারে এসে দাঁড়িয়েছে দু’দিন আগেও এমন ঘোরবিরোধী অবস্থানে থাকা থাইল্যান্ডের সরকার ও বিরোধী পক্ষ। ব্যাংকক পোস্ট জানিয়েছে, হুয়া হিন শহরে অবস্থিত রাজভবন ক্লাই কাঙ্গবোন প্রাসাদের সামনে রাজাকে স্বচক্ষে দেখার জন্য মানুষের উপচে পড়া ভিড় ছিল। এছাড়া, রাজার জন্মদিন উৎসবে যোগ দিতে ইচ্ছুক জনগণকে আনা-নেয়ার জন্য বিশেষ বাস ও ট্রেন সার্ভিস চালু করেছে সরকার।
জন্মদিনে সবাই এক : এদিকে জন্মদিনের উৎসব উপলক্ষে থাই রাজধানী ব্যাংককের রাস্তাগুলো পরিষ্কার করা হয়। পাশাপাশি রাজার প্রাসাদের সামনেও শুভেচ্ছা জানাতে লাইন দিয়ে দাঁড়িয়ে ছিল শত শত শুভাকাক্সক্ষী। এতকিছুর পরও বুধবারের দৃশ্য দেখে যে কারো চোখ ছানাবড়া হতে বাধ্য। কারণ সকাল থেকেই সরকারি বাহিনীর সঙ্গে হাত লাগিয়ে রাস্তা পরিষ্কারে ব্যস্ত আন্দোলনকারীরাও। যেন রাজা ভুমিবলের জন্মদিনে শত্র“তা ভুলে গেছে দু’পক্ষ। শহরের ডেমোক্রেসি মনুমেন্ট এলাকার চারপাশ পরিষ্কার করছে বিক্ষোভকারী ও পুলিশের দল। কারণ সেখানেই রাজার জন্মদিনের অনুষ্ঠান হওয়ার সম্ভাবনা রয়েছে। স্থানীয় পত্রিকাগুলো বলছে, বিশেষ যাতায়াত ব্যবস্থা করা হয়েছে যাতে করে সবাই রাজা ভুমিবলের হুয়া হিন শহরে যেতে পারে। অনেকেই সেই শহরে রাজাকে একনজর দেখতে রাজপ্রাসাদে গেছেন।

No comments

Powered by Blogger.