ভালো থাকুন-ডাক্তার দেখানোর আগে প্রস্তুতি

চিকিৎসকের কাছে যাওয়ার আগে আপনি তাঁকে কী কী বলতে চান বা তিনি আপনার কাছে কী কী জানতে চাইতে পারেন, তার উত্তরের একটা তালিকা তৈরি করে ফেলুন। যেমন, আপনি হয়তো বুকে ব্যথার জন্য পরামর্শ নিতে চাইছেন।
সে ক্ষেত্রে আপনার চিকিৎসক জানতে চাইতে পারেন- ব্যথা কত দিন ধরে হচ্ছে, বুকের ঠিক কোন জায়গাটায় হচ্ছে, কোন সময় বেশি হচ্ছে, কোন সময়টায় শুরু হচ্ছে, কতক্ষণ ধরে ব্যথা থাকছে, এই ব্যথা আপনার জীবনাচরণের ওপর কিভাবে প্রভাব ফেলছে ইত্যাদি। তালিকা যত সংক্ষিপ্ত ও কম কথায় গুছানো হয়, ততই ভালো।
আপনি হয়তো একই সমস্যার জন্য বা ভিন্ন দীর্ঘস্থায়ী কোনো রোগের জন্য চিকিৎসকের পরামর্শ নিয়েছিলেন। সেসব চিকিৎসার ব্যবস্থাপত্র, গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষার কাগজপত্র প্রভৃতি সঙ্গে নিন। দীর্ঘস্থায়ী রোগ যেমন, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, মানসিক রোগ প্রভৃতির ক্ষেত্রে এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।
অনেক ক্ষেত্রেই রোগীর শারীরিক পরীক্ষার প্রয়োজন পড়ে। এ ব্যাপারেও পূর্বপ্রস্তুতি প্রয়োজন। ঢিলেঢালা পোশাক পড়ুন যাতে সহজেই চিকিৎসক আপনাকে পরীক্ষা করতে পারেন। দ্রুত খোলা ও পরা যায় এমন পোশাক এবং রক্তচাপ মাপার ক্ষেত্রে অনেক সময় অসুবিধা হয়। অনেকেই পান খেয়ে মুখ পরিষ্কার না করেই চিকিৎসকের কক্ষে ঢোকেন বা চিকিৎসকের সামনে বসেই পান চিবুতে থাকেন। এতে চিকিৎসকের যেমন বিরক্তি উৎপাদন করা হয় তেমনি মুখগহ্বর-জিহ্বার পরীক্ষাও ব্যাহত হয়।
ডা. মুনতাসীর মারুফ


No comments

Powered by Blogger.