ফলের রস ও সালাদ বানাতেও সহজ খেতেও দারুণ। এ মৌসুমের নানা ফল দিয়ে বানিয়ে ফেলুন সহজ কিছু পদ। ফারজানা হালিম দিয়েছেন এসবের প্রণালি। এখন ফলাহার

মৌসুমি ফলের সালাদ
উপকরণ: লিচু ১৫টি, আনারস টুকরা দুই কাপ, তরমুজ টুকরা দুই কাপ, আপেল টুকরা দুই কাপ, আমের টুকরা দুই কাপ, লাল আঙুর ১৫টি।
ড্রেসিংয়ের জন্য: আদা কুচি দুই টেবিল চামচ, ধনেপাতা তিন টেবিল চামচ, লেবুর রস দুই চা-চামচ, চিনি এক চা-চামচ, লবণ আধা চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ।
প্রণালি: বড় বাটিতে ড্রেসিংয়ের উপকরণগুলো মিশিয়ে নিন। এতে ফলের টুকরাগুলো ঢেলে মিশিয়ে নিন। এবার কাঠিতে ফলের টুকরাগুলো পরপর গেঁথে নিন। প্লেটে এই কাঠিগুলো সাজিয়ে পরিবেশন করুন।

সোডা লেমোনেড
উপকরণ: সোডা পানি (কার্বনেটেড ওয়াটার) তিন ক্যান, লেবুর রস আধা কাপ, আমের টুকরা আধা কাপ, তরমুজ টুকরা আধা কাপ, আনারস টুকরা আধা কাপ, আপেল টুকরা আধা কাপ, আঙুর চারটি, চিনি দুই টেবিল চামচ ও লবণ আধা চা-চামচ।
প্রণালি: লেবুর রসের সঙ্গে চিনি ও লবণ মেশান। চারটি গ্লাসে সমান পরিমাণ লেবুর রস ঢালুন। সোডা পানি ঢেলে গ্লাস ভরে দিন। চারটি কাঠিতে ফলের টুকরাগুলো পরপর গাঁথুন। এবার প্রতি গ্লাসে একটি করে কাঠি দিয়ে বরফ দিয়ে পরিবেশন করুন।

আম-লিচু যুগলবন্দী
উপকরণ: আমের টুকরা দুই কাপ, লিচু ছিলে বিচি ছাড়ানো দুই কাপ, লাল আঙুর চারটি, কনডেন্সড মিল্ক এক কাপ ও টক দই দুই কাপ।
প্রণালি: টক দইয়ের পানি ঝরিয়ে নিন। ইলেকট্রিক বিটারে বা হাত দিয়ে খুব ভালো করে বিট করে নিন। এতে কনডেন্সড মিল্ক মিশিয়ে নিন। গ্লাসে আমের টুকরা ঢালুন। এর ওপর দইয়ের মিশ্রণ দিন। তারপর লিচু ও আঙুর দিয়ে সাজান। এভাবে চার গ্লাস হবে। ফ্রিজে দুই ঘণ্টা রেখে বের করে পরিবেশন করুন।

আম-তরমুজ স্মুদি
উপকরণ: তরমুজের রস বিচিছাড়া চার কাপ, লেবুর রস দুই চা-চামচ, চটকানো আম দুই কাপ, গুঁড়া দুধ তিন টেবিল চামচ, চিনি এক চা-চামচ, লবণ আধা চা-চামচ ও বিট লবণ আধা চা-চামচ।
প্রণালি: আধা কাপ পানিতে গুঁড়া দুধ গুলিয়ে নিন। চটকানো আম মেশান এতে। বরফ জমানোর পাত্রে এই মিশণ ঢেলে ১০ ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে নিন। এ ছাড়া বাকি সব উপকরণ ব্লেন্ডার বা মিক্সারে ঢেলে কিছু বরফকুচি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার বড় গ্লাসে ঢেলে জমানো আমের কিউব দিয়ে পরিবেশন করুন।
প্রতিটি রেসিপি চারজনের জন্য

No comments

Powered by Blogger.