শীতে হাত ও পায়ের যত্ন by রিমা জুলফিকার

হাত দুটোকে সুন্দর রাখতে ও প্রতিদিন নিয়মিত হাতের ত্বক, তালুর ত্বক ও নখের যত্ন নিতে হবে। প্রতিদিন গোসলের সময় নরম তোয়ালেতে সাবান মেখে হাত ও বাহু পরিষ্কার করবেন।
গোসল শেষে ত্বক শুকিয়ে গেলে সামান্য ক্রিম বা ময়শ্চারাইজার লোশন নিয়ে হাতের ত্বকে মাখিয়ে হাল্কাভাবে পানি মিশিয়ে দেবেন। রাতে শোবার আগে গিস্নসারিন ও গোলাপজল মিশিয়ে লাগালে চামড়া কোমল ও মসৃণ হয়। অনেকের হাতের কনুইতে কালো দাগ দেখা যায়। নিয়মিত লেবুর রস লাগালে ও শোবার আগে ক্রিম মালিশ করলে আপনার কনুই মসৃণ হবে ও কমল দাগ দূর হবে। এ ছাড়াও হাতকে মসৃণ করার জন্য ওয়াক্সিং এর সাহায্য নিতে পারেন। খসখসে রম্নৰ ত্বকের জন্য খুবানি মিশ্রিত পেস্ট খুব উপকারী। কাঁচা হলুদ বাটার সাথে লেবুর রস মিশিয়ে হাতে লাগালে ত্বক মোলায়েম হবে। নিয়মিত হাতের ব্যায়াম করবেন। হাতের ত্বককে কোমল, মসৃণ ও উজ্জ্বল করতে হাঁসের ডিম, গোলাপজল ও মধু মিশিয়ে লাগাবেন।
আপনার হাতের পাতা যদি বার বার ফেটে যায় তাহলে ট্যালকম পাউডার ব্যবহার করবেন অথবা সুগন্ধী কোলন ব্যবহার করবেন। সঙ্গে সব সময় টিসু্য পেপার রাখবেন।
আপনার হাতের নখ যদি সহজেই ভেঙ্গে যায় তাহলে কিছুদিন নিয়মিত জেলাটিন খাবেন।

নখের যত্ন
নখ খুবই সংবেদনশীল, ঘরে বাইরে কাজ করার সময় খুব সতর্ক থাকতে হবে। খুব জোরে আঘাত লাগলে নখে ৰত সৃষ্টি হয়ে দেখা যাবে আপনার পুরো হাতটিই কাজের অনুপযোগী হয়ে গেছে। কখনও নখের কোণা কাটবেন না, নেল পলিশ বেস্নড দিয়ে অাঁচড়ে তুলবেন না। দাঁত দিয়ে নখ কাটার বদ অভ্যাস থাকলে অবশ্যই তা পরিত্যাগ করবেন। গোসলের সময় নিয়মিত নেল ব্রাশের সাহায্যে নখ পরিষ্কার করবেন। তরিতরকারি কাটার সময় নখ, হাতে কালো দাগ লেগে যায়। লেবুর রসে সহজেই দাগ উঠে যায়।

নেল পলিশ ব্যবহার
নেল পলিশ ব্যবহার করলে অনেক সময় কোথাও পাতলা আবার কোথাও ভারী হয়ে যায়। এ কাজটি অভিজ্ঞ শিল্পীর মতো তুলির নিখুঁত টানে করতে হবে। নেল পলিশ লাগানোর সময় আগের দেয়া নেল পলিশ রিমুভারের সাহায্যে তুলে ফেলুন। নখগুলোকে ডিম্বাকৃতি করে কেটে এক পাশ থেকে ঘষে সমান করম্নন। বাটিতে হাল্কা গরম পানিতে সাবান গুলে কিছুৰণ নখগুলো ডুবিয়ে রাখলে নখের পাশের চামড়াগুলো নরম হবে। এবার পাশের মরা চামড়াগুলো কিউটিক্যাল সিজারের সাহায্যে কেটে ফেলুন। অরেঞ্জস্টিকের ডগায় তুলো জড়িয়ে নখের ময়লা পরিষ্কার করে নিন। তারপর ভাল করে ধুয়ে নেবেন যেন তেলতেলে ভাব না থাকে। ভাল করে শুকনো করে মুছে নেল পলিশ লাগাবেন। ছোট নখে হাল্কা শেডের নেল পলিশ লাগালে নখগুলো বড় দেখাবে, আর বড় নখে গাঢ় শেডের নেল পলিশে নখগুলো ছোট দেখাবে। মাঝারি আকারের নখ ন্যাচারাল কালারের নেল পলিশে ভাল লাগে। নেল পলিশ সব সময় নখের মাঝখান থেকে লাগাতে শুরম্ন করবেন, এক পাশ থেকে নয়। নেল পলিশ কখনই একসঙ্গে দুই কোট লাগাবেন না। এতে এবড়োথেবড়ো হয়ে যাওয়ার ভয় থাকে। এক কোট শুকিয়ে যাওয়ার পর আর এক কোট লাগাবেন। নেল পলিশ লাগানোর সময় পাখা বন্ধ করে নেবেন। নেল পলিশ শুকিয়ে গেলে রিমুভার ঢেলে নেবেন প্রয়োজনমতো। হাত কাঁপার সমস্যা থাকলে যে হাতে তুলি ধরবেন সেই হাতটি একটি মোটা বই বা কাঠের ফলকের ওপর রেখে নেবেন।

No comments

Powered by Blogger.