সংসদের নারী আসনে সরাসরি নির্বাচন দাবি

সংসদে নারীর সংরৰিত আসনে সরাসরি নির্বাচনের দাবি করেছেন নারী প্রতিনিধিরা। পাশাপাশি উপজেলা পরিষদ অধ্যাদেশ ১৯৯৮ পর্যালোচনা করে উপজেলা ৰমতা স্বতন্ত্রতার বিষয়গুলো পুনর্বহাল এবং উপজেলা পরিষদ নিয়ে সম্প্রতি জারিকৃত পরিপত্রে মহিলা ভাইস চেয়ারম্যানদের দায়িত্বের বিষয় সুনির্দিষ্টভাবে উলেস্নখ করে সংশোধিত পরিপত্র পারিজর দাবি করেছেন তাঁরা।
বৃহস্পতিবার নারীপ ও দুর্বার নেটওয়ার্ক আয়োজিত 'নারী জনপ্রতিনিধি ও নারী আন্দোলন : পারস্পরিক জবাবদিহিতা নিশ্চিতকরণ' শীর্ষক দিনব্যাপী বিভাগীয় সম্মেলন থেকে নারী প্রতিনিধিরা এ দাবি করেন। রাজধানীর বিয়াম ফাউন্ডেশনে অনুষ্ঠিত সম্মেলনের সভাপতিত্ব করেন দুর্বার নেটওয়ার্কের সভনেত্রী নাসরীন সুলতানা লোপা। বক্তব্য রাখেন মহিলা সংসদ সদস্য মাহফুজা ম-ল রিনা, ফরিদা আখতার, এ্যাডভোকেট সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া-সংসদ সদস্য, সাহেদা তারেক দীপ্তি, নারীপৰ আন্দোলনের সম্পাদক গীতা দাস।
বক্তারা বলেন, নারীরা এখনও সমাজে অবহেলিত। মহিলা ভাাইস চেয়ারম্যানদের দায়িত্ব প্রসঙ্গে সম্প্রতি জারি হওয়া পরিপত্রে স্পষ্ট কোন কিছু উলেস্নখ না থাকায় তারা দুঃখ প্রকাশ করেন। দাবি করেন জারিকৃত পরিপত্র সংশোধনের। সংসদে নারী সংরৰিত আসনে সরাসরি নির্বাচনের দাবি করা হয়। শুধু দাবির মধ্যে সীমাবদ্ধ ছিল না সম্মেলনটি। নিজেদের সংশোধন করে অবহেলিত নারীদের জন্য কাজ করতে সকল নারী প্রতিনিধিকে আরও সক্রিয় হওয়ার পরামর্শ দেয়া হয়। সরকার কতর্ৃক বরাদ্দকৃত অর্থ বণ্টনের সময় তৃণমূল পর্যায়ের নারী সংগঠনগুলোকে অগ্রাধিকার দেয়ার পরামর্শ দেন চার মহিলা সাংসদ। তাঁরা বলেন, নারী নির্যাতন রোধে স্থানীয় নারী প্রতিনিধিরা গুরম্নত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ জন্য বিভিন্ন পর্যায়ের নারী নির্যাতন দমন কমিটিগুলোকে সক্রিয় করতে মহিলা ভাইস চেয়াম্যানদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। কর্মশালয় অংশগ্রহণ করেন ৪ জন জাতীয় সংসদ সদস্য, ৩৯ জন উপজেলা ভাইস চেয়ারম্যান ঢাকা সিটি কর্পোরেশনের ৩ জন নারী কাউন্সিলর ও ১১০ জন দুর্বার নারী সদস্য অংশগ্রহণ করেন।

No comments

Powered by Blogger.