পিঠাপুলি আর মিষ্টান্ন- নিনা নাওয়াজ

নারকেল দুধের ক্ষীরসায় সিদ্ধ কুলি পিঠা যা লাগবে সিদ্ধ চালের গুঁড়ো দেড় কাপ, পোলার চালের গুঁড়ো ১ কাপ, দুধ ১ কেজি, নারিকেল কোরা আধা কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ আধা চা চামচের কম, এলাচ গুঁেড়া এক চিমটি, ঘি ১ চা চামচ, পানি পরিমাণ মতো।
যেভাবে করবেন দুই রকম চালের গুঁড়ো এক সাথে করে নিন। লবণ ও পরিমাণ মতো পানি নিয়ে ফুটিয়ে চালের গুঁড়ো দিয়ে সিদ্ধ করে কাই করুন। কাই ভাল করে মথে রাখুন। ১ কেজি দুধ ফুটিয়ে ১ কাপ করে নারিকেল কোরা ও চিনি দিন। দুধ, নারিকেল শুকিয়ে এলে ঘি ও এলাচ গুঁড়ো দিয়ে নামিয়ে রাখুন। এবার অল্প করে কাই নিয়ে হাতে দিয়ে চেপে চেপে গোল করে ১ টেবিল চামচ সিা ভরে মুখ বন্ধ করে দিন। ১৫ থেকে ২০ মিনিট ভাপে সিদ্ধ করলেই হয়ে যাবে পিঠা।

ঝাল ভাপা পিঠা
যা লাগবে
সিদ্ধ চালের গুঁেড়া ৫ কাপ, দুধ পরিমণমতো, লবণ পরিমাণমতো, পিঁয়াজ ও ধনিয়া পাতা কুচি আধা কাপ করে, কাঁচামরিচ কুচি ৩ চা চামচ, নারিকেল কোরা আধা কাপ।

যেভাবে করবেন
চালের গুঁড়োতে লবণ মিশিয়ে পরিমাণমতো দুধ দিয়ে চালের গুঁেড়ায় মেখে চেলে নিন। তবে খেয়াল রাখতে হবে গুঁেড়া যেন ঝরঝরে হয়। পিঁয়াজ, কাঁচামরিচ ও ধনিয়া পাতায় অল্প লবণ দিয়ে মেখে রাখুন। ভাপাপিঠার হাঁড়িতে পানি দিয়ে আঁচে বসান। ছোট বাটিতে অল্প চালের গুঁড়ো নিয়ে তার উপর নারিকেল কোরা ও মাখানো পিঁয়াজ মরিচ বিছিয়ে আবার চালের গুঁেড়া দিয়ে পিঠার হাঁড়িতে রাখা কাপড়ের উপর বাটি উল্টে দিন। এবার ঢেকে দিলে ৪/৫ মিনিটে পিঠা হয়ে যাবে। গরম গরম পরিবেশন করম্নন মজাদার ঝাল ভাপাপিঠা।

নারকেলের চিরা_জিরা
যা লাগবে
নারিকেল ২টি, ঘি দেড় টেবিল চামচ, চিনি ৬ টেবিল চামচ, দারম্নচিনি ৬ টুকরো, এলাচ ৬টি।

যেভাবে করবেন
নারিকেল ভেঙ্গে দুই টুকরো করে ছুরি দিয়ে নারিকেল তুলে কালো আবরণ ফেলে দিন। চিরার মতো পাতলা সস্নাইস করে কেটে পানিতে ভিজিয়ে রাখুন। অন্য নারিকেলটি জিরার মতো কেটে আলাদা পানিতে ভিজাতে হবে। ভিজানো নারিকেলের চিরা ও জিরা পাতলা কাপড়ে ছড়িয়ে ১০/১৫ মিনিট শুকাবেন। প্যানে অর্ধেক চিনি, এলাচ, দারম্নচিনি ও অর্ধেক ঘি দিন। একইভাবে বাকি চিনি, এলাচ, দারম্নচিনি দিয়ে নারিকেলের জিরা ভেজে নিন। ঠাণ্ডা হলে কাঁচের জারে ভরে রাখুন।

দুধ লাউ
যা লাগবে
ঝুরি করা লাউ ৩ কাপ, খেজুরের গুড় ২৫০ গ্রাম, দরম্নচিনি ৪ টুকরো, এলাচ ৬টি, ঘন দুধ ৬ কাপ, পোলাও চালের গুঁেড়া ২ টেবিল চামচ, লবণ ১ চিমটি, পেসত্মা, বাদাম কুচি (ইচ্ছে) ১ টেবিল চামচ।

যেভাবে করবেন
ঝুরি করা লাউ কিছুণ পানিতে ভিজিয়ে রেখে ঝরা দিন ৫ মিনিট। লবণ দিয়ে লাউ কম আঁচে ৫/৬ মিনিট কষিয়ে নিন। এলাচ, দারম্নচিনি ও গুড় দিন। গুড় থেকে যে পানি বের হবে তাতেই লাউ সিদ্ধ হবে। চালের গুঁড়ো পানিতে গুলে লাউয়ের মধ্যে দিয়ে ভাল করে নেড়ে দিন। এবার লাউয়ে দুধ দিয়ে ভাল করে ফুটিয়ে নামিয়ে নিন দুধ লাউ। বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করম্নন। মুড়ি বা রম্নটি দিয়ে দুধ লাউ খেতে ভাল লাগবে।

No comments

Powered by Blogger.