দেয়াল পত্রিকা উৎসব শেষ, নক্সীকাঁথা মঞ্চস্থ- সংস্কৃতি সংবাদ

গ্রামের সাধারণ দুই তরম্নণ-তরম্নণীর ভালবাসার কাহিনীর অমর কাব্যরূপ জসীমউদ্দীনের নক্সীকাঁথার মাঠ। পাড়াগাঁয়ের নিত্যদিনের আটপৌঢ়ে ঘটনার এমন কাব্যময় নাট্যবিন্যাস সত্যিই কম চোখে পড়ে। বহুদিন পূর্বে রচিত হলেও এর আবেদন যেন একই রকম।
আখ্যানকাব্যটি ক্রমে কালজয়ী কাহিনীকাব্যে পরিণত হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলে নাটকে, নৃত্যনাট্যে, গীতিনাট্যে, আবৃত্তিসহ অনেক মাধ্যমে বহুরূপে বহুবার মঞ্চস্থ হয়েছে এ গল্প। প্রতিবারই এর আকর্ষণে ছুটে এসেছেন দর্শক। মাধ্যম যেটিই হোক, নক্সীকাঁথার মাঠের আবেদন ফুরাবে না কোনদিন_ রবিবার সে কথাটি আরও একবার যেন প্রতিভাত হলো। এদিন জসীমউদ্দীনের শ্রম্নতি নাট্যকাব্য_ নক্সীকাঁথার মাঠ আরও একবার উপহার দেয় উদ্ভাসন। সংগঠনের উদ্যোগে শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় সন্ধ্যায় মঞ্চস্থ হয় প্রযোজনাটি। নিজেদের পরিবেশনায় কাব্যের নাটকীয়তা ও সঙ্গীতময়তার পরিস্ফুটন ঘটানোর চেষ্টা করেন দলের কমর্ীরা। গ্রামের দুই তরম্নণ- তরম্নণীর পারস্পরিক ভালবাসার বিয়োগানত্মক পরিণতি এদিনও যেন বেদনা বিধুর করে তোলে দর্শকদের মন।
এদিন রূপাই চরিত্রে অভিনয় করেন ইমাম হাসান ইমু। সাজু চরিত্রে ছিলেন শ্রেয়সী শ্রেয়া। অন্যান্য চরিত্রে অভিনয় করেন রীতা নাহার, তামান্না তিথি, চন্দ্র তাপস, শামীম আহসান, এহ্সান আলম তাপস প্রমুখ। মঞ্চ রবিন।
শেষ হলো দেয়াল পত্রিকা উৎসব
তিন দিনব্যাপী জাতীয় দেয়াল পত্রিকা উৎসব শেষ হলো রবিবার। দেয়াল পত্রিকা পরিষদ আয়োজিত এ উৎসবের শেষ দিন ছিল পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ১৫০টি দেয়ালিকা থেকে লেখার মান ও শিল্পমান বিবেচনায় শীর্ষ দশটিকে পুরস্কৃত করা হয়। রাজধানীর সেন্ট গ্রেগরী উচ্চ বিদ্যালয়ের 'শিকড়' শিরোনামের পত্রিকাটি সর্বোচ্চ ৭০ পয়েন্ট পেয়ে প্রথম স্থান অধিকার করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক মুসত্মাফা নূরউল ইসলাম। অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল, সাংবাদিক মঞ্জুরম্নল আহসান বুলবুল প্রমুখ।
বক্তারা বলেন, প্রতিটি শিশুর সৃজনশীলতা প্রস্ফুটিত হওয়ার ৰেত্রে দেয়াল পত্রিকার গুরম্নত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দেয়াল পত্রিকায় লেখালেখি শুরম্নর মাধ্যমে পরবর্তীতে অনেকেই শিল্পী, সাহিত্যিক হিসেবে খ্যাতি কুড়িয়েছেন জানিয়ে তাঁরা বলেন, এই মাধ্যমটিতে শিশুদের মেধার সহজ চর্চা সম্ভব। উৎসবে প্রদর্শিত দেয়ালিকাগুলোর ভূয়সী প্রশংসাও করেন তাঁরা।
'শিকড়' ছাড়াও পুরস্কৃত হয়েছে মুক্তি, অন্বেষণ, অরম্নণোদয়, অনুপ্রাস, গ্রাস, রংবেরং, ইচ্ছেডানা, পলস্নীমায়ের কোল ও সৃজনী নামের আরও নয়টি দেয়াল পত্রিকা। প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন শিল্পী হাসেম খান, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, নাট্যজন ড. বিপস্নব বালা ও পরিষদের সম্পাদক মোতাহার আখন্দ।

ন্যাশনাল পারফর্মেন্স ইভালুয়েশন এ্যাওয়ার্ড প্রতিযোগিতা অনুষ্ঠিত
রবিবার বাংলা একাডেমী প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় ন্যাশনাল পারফর্মেন্স ইভালুয়েশন এ্যাওয়ার্ড প্রতিযোগিতা। এতে প্রথম হয়েছেন ময়মনসিংহ প্রিমিয়িার আইডিয়াল স্কুলের ছাত্রী তাজরিয়ান শেহবার শিনজন। নারী-পুরম্নষ সাম্য ও মানবাধিকার সংবেদনশীল, সৃষ্টিশীল ছাত্র-ছাত্রী অন্বেষণে সারাদেশ থেকে ইতোপূর্বে জেলাভিত্তিক বিজয়ী সেরা দশজন মেধাবী ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা। একক অভিনয়, উপস্থিত বক্তৃতা, কুইজসহ ব্যক্তিত্ব ও দৃষ্টিভঙ্গি বিবেচনায় সারা দেশের বিদ্যালয় নাট্যদলের সেরা দশজন প্রতিযোগী এতে অংশ নিয়েছিলেন। বিচারক হিসেবে ছিলেন অধ্যাপক নাসিম আখতার হুসাইন, ড. বিপস্নব বালা ও সাংবাদিক আবু সাঈদ খান। প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয়েছেন কুষ্টিয়ার কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র মঞ্জুরম্নল ইসলাম। দ্বিতীয় রানার আপ হয়েছেন নেত্রকোনা আদর্শ বালিকা বিদ্যালয়ের ছাত্রী নাহিদ সুলতানা নোভা।

No comments

Powered by Blogger.