অ্যাডাম লানজাঃ মাথা ভর্তি ভিডিও গেমস, বাড়ি ভর্তি অস্ত্র

অস্ত্রের ঝনঝনানির সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্রে বেজে ওঠছে একের পর এক মৃত্যুঘণ্টা। সেই অস্ত্রের ঝলক দেখা যায় কখনো শিক্ষা প্রতিষ্ঠানে, কখনো শপিং মলে, কখনো অফিস অথবা সিনেমা হলে।
গত শুক্রবার কানেকটিকাট অঙ্গরাজ্যের নিউটাউনে স্যান্ডি হুক প্রাথমিক বিদ্যালয়ে অ্যাডাম লানজা নামের ২০ বছর বয়সী এক বন্দুকধারীর গুলিতে ২০ শিশুসহ ২৮ জন নিহত হন। হত্যাকাণ্ড চালানোর পর আত্মহত্যা করেন অ্যাডাম। এ ঘটনা যুক্তরাষ্ট্রে অতীতের এধরণের সব হামলায় ঘটনাকে স্মরণ করিয়ে দেয়।

চলতি বছরেরই এধরণের বেশ কয়েকটি হামলায় প্রাণহানির ঘটনা ঘটেছে। জুলাই মাসে কলোরাডোর অরোরায় ব্যাটম্যান সিনেমার প্রিমিয়ার শোতে বন্দুকধারীর হামলায় ১২ জন নিহত হয়েছিল। আগস্টে উইনকনসিনে শিখ মন্দিরে হামলায় ৬ জন নিহত হয়েছিল।

তবে নিউটাউনের ঘটনা দেশটির ইতিহাসে দ্বিতীয় স্কুল হত্যাকাণ্ড। এর আগে ২০০৭ সালে ভার্জিনিয়া টেকে ৩৩ জনকে হত্যা করা হয়েছিল। তারও আগে ১৯৯৯ সালে কলম্বিয়ান হাই স্কুলে বন্দুকধারীদের গুলিতে শিক্ষকসহ ১২ জন শিক্ষার্থী নিহত হয়েছিল।

কিন্তু প্রশ্ন হলো কেন যুক্তরাষ্ট্রে কেন বার বার এধরণের মর্মান্তিক ঘটনা ঘটছে?

এই যে মাত্র ২০ বছরের বয়সী একটি তরুণ স্যান্ডি হুক প্রাথমিক বিদ্যালয়ে এমন হত্যাকাণ্ড ঘটলো, সেটা কি নিছকই ঝোঁকের বশবর্তী হয়ে?

ওই ঘটনার পর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, অ্যাডাম নাকি তার মা ন্যান্সি লানজাকে হত্যার জন্যই প্রায় একশ রাউন্ড গুলি ছোড়ে। কিন্তু কেন তার মাকে হত্যার ইচ্ছা জেগেছিল?

অ্যাডাম সম্পর্কে বিস্তারিত হয় যতটুকু জানা যায়, ব্যক্তি জীবনে তিনি ছিলেন কৃশকায়, আন্ত:মুখী ও উদ্বিগ্ন একজন মানুষ। তবে তিনি অনেক মেধাবীও ছিলেন।

তার ভাই রায়ান পুলিশকে বলেছে যে, অ্যাডাম সম্ভবত অটিজমে আক্রান্ত ছিল।

রায়ানের কথা শুনে ধরে নেওয়া যেতে পারে যে, অ্যাডাম মানসিক সমস্যার ভুগছিলেন যা আগে বোঝা যায়নি। তাহলে মানসিক সুস্থতার বিষয়টি নিয়ে প্রশ্ন চলে আসে। কখন এধরণের মানসিক সমস্যা ধরা পরে ও এধরণের মানসিক সমস্যার জন্য কি ধরণের চিকিৎসা আছে এ নিয়ে প্রশ্ন থেকে যায়।

২০০৭ সালে ভার্জিনিয়া টেকে হত্যাকাণ্ড চালিয়েছিল সেয়ুং হু চো নামের এক ব্যক্তি। তারও মানসিক সমস্যা ছিল বলে জানা যায়। এখন প্রশ্ন হলো কেন তাকে পড়াশুনা করার অনুমতি দেওয়া হয়েছিল? প্রশ্নটি প্রশ্নই থেকে যায়। কোনো সন্তোষজনক উত্তর মেলে না।

যে যাই হোক অ্যাডাম লানজার কাছে আসা যাক। লানজা পরিবারের ৩৪ নং ইয়ুগানন্ডা স্ট্রিটের বাড়িটি অনেক বড় ও চিত্তাকর্ষক। তবে বাড়িটিতে গেলে একাকিত্বের অনুভূতি চেপে ধরে।

তদন্তকারীরা বাড়িটিতে অ্যাডামের কম্পিউটারটি খুঁজে পায়। কম্পিউটারের হার্ডডিস্ক কাজ করছিল না। সম্ভবত অ্যাডামই হার্ডডিস্কটি নষ্ট করে রেখেছিল। তবে তদন্তকারীরা জানতে পেরেছে অ্যাডাম যুদ্ধ আর হত্যা সম্পর্কিত ভিডিও গেমসগুলোর খুব ভক্ত ছিল। তাহলে কি গত শুক্রবার অ্যাডাম কল্পনার সীমারেখা অতিক্রম করে বাস্তবে কম্পিউটারের খেলা ভিডিও গেমসের প্রতিফলন ঘটিয়েছিল?

তদন্তকারীরা দেখেছেন, বাড়িটিতে অ্যাডামের মা ন্যান্সির বিভিন্ন ধরণের অনেক অস্ত্রের সংগ্রহ ছিল। কেন তা জানা না গেলেও ন্যান্সির সংগ্রহ থেকে অস্ত্র নিয়েই তার ছেলে এ হত্যাকাণ্ড ঘটায়।

No comments

Powered by Blogger.