অযোগ্যতায় শীর্ষে! by এম আবদুল হাফিজ

'ঢাকা বাঁচাও' স্লোগানে ক'বছর আগে আমরা একটি সামাজিক আন্দোলন হতে দেখেছিলাম, যার নিয়ামক প্রভাব ছিল পরিবেশের। স্বভাবতই যা আমাদের রাজধানীকে বিধৌতকারী বুড়িগঙ্গার দূষণরোধে আবর্তিত হয়েছিল। সেই আদিকাল থেকেই একটি নগরীর সভ্যতা-সংস্কৃতির সঞ্চালক শক্তি নদীই হয়ে থাকে।


সেদিক দিয়ে বুড়িগঙ্গার গুরুত্ব শুধু ঢাকার জন্যই নয়, পুরো নদীমাতৃক দেশটির জন্যই গুরুত্বপূর্ণ। কিন্তু ওই মহৎ নাগরিক আন্দোলনটির তৎপরতাও অধুনা স্তিমিত। অন্যদিকে এই মহানগরীর দীর্ঘদিন ধরে চলমান অবক্ষয় আরও ত্বরান্বিত হয়েছে, এর বাসযোগ্যতা বিনাশে সক্রিয় হয়েছে সব বৈরী এবং নেতিবাচক শক্তি। ফলে অপেক্ষমাণ দুঃসংবাদটি আমাদের মুখে আরেক দফা কালিমা লেপন করেছে।
কয়েক বছর আগে নিউজউইক ইন্টারন্যাশনালে বিশ্বের তাবৎ মেগাসিটিগুলোর বাসযোগ্যতা নিয়ে একটি মূল্যায়ন পড়েছিলাম। অন্তত জনসংখ্যার দিক দিয়ে ঢাকা একটি মেগাসিটি। তা ছাড়া অবিন্যস্ত হলেও আয়তনেও এই নগরী বিশাল। তবু বাসযোগ্যতার দিক থেকে নিউজউইক ঢাকাকে তলার দিক থেকে দু'নম্বরে স্থান দিয়েছিল। এরও নিচে ছিল আরেকটি নগরী_ নাইজেরিয়ার লাগোস। অধুনা যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের 'বৈশ্বিক বসবাস উপযোগিতা' শীর্ষক জরিপের ফল অনুযায়ী বসবাসের অযোগ্য শহর হিসেবে ঢাকাই এখন শীর্ষে।
অবশ্য এমন সব নেতিবাচক শীর্ষস্থান এ দেশের কপালে আগেও জুটেছে। দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে বিশ্বে শীর্ষস্থান দখলে রেখেছিল আমাদের দেশ। তাও আবার পরপর পাঁচ বছর। দারিদ্র্যে ঠিক শীর্ষতম অবস্থানে না হলেও তার কাছাকাছিই স্থান এ দেশের। বিশ্বে যে ডজন তিনেক 'লিস্ট ডেভেলপড কান্ট্রি' অপরিবর্তিত অবস্থায় জাতিসংঘে নিবন্ধিত আছে, বাংলাদেশ সেগুলোর অন্যতম।
কথা বলছিলাম ঢাকার বসবাসের অনুপযোগিতা নিয়ে। তবে এ বিষয়টি একেবারে নতুন কিছু নয়। বছরের পর বছর সংবাদপত্রের পাতা খুললেই ঢাকার বসবাসের জন্য ক্রমাবনতির কথা নিশ্চিতভাবে আমাদের চোখে পড়ত। নগরীর অবকাঠামোর বেহাল অবস্থা নিয়ে সচিত্র প্রতিবেদন সংবাদপত্রগুলোর অন্যতম প্রধান উপজীব্য। এরই মধ্যে বিভিন্ন সরকার মাঝে মধ্যেই ঢাকাকে পরিকল্পিত অত্যাধুনিক শহরে পরিণত করার প্রতিশ্রুতি দিলেও সম্ভবত তাদের কারোরই এ কাজের ব্যাপকতা, অগ্রাধিকার এবং অভিজ্ঞতা কোনোটাই ছিল না। ছিল না আধুনিক নগরায়ন সম্পর্কে কোনো স্বচ্ছ ধারণা। উপরন্তু জন্মলগ্ন থেকেই এ দেশের রাজনৈতিক ও সামাজিক অস্থিতিশীলতাও ছিল ঢাকাকে পরিকল্পিতভাবে নির্মাণের পরিপন্থী। এমন সামাজিক-রাজনৈতিক অবস্থা বরং একটি নগরীর অধঃপতন ও কালক্রমে বিলুপ্তিকেই দ্রুত বাস্তবায়ন করে। সুশাসন, নেতৃত্বের মেধা এবং দূরদর্শিতাও নগরের শুধু আধুনিকায়ন নয়, তার লালনেরও পূর্বশর্ত। এমনটি এ দেশে হয়নি। বরং কোনো কোনো সরকার ঢাকাকে একটি তিলোত্তমা নগরীতে পরিণত করার স্বপ্ন দেখিয়েছে এ দেশবাসীকে।
নগরীকে তিলোত্তমায় পরিণত করার চেয়ে অধিক প্রয়োজন ছিল একে বাসযোগ্য করার। যে কোনো নগরীর নূ্যনতম নাগরিক চাহিদা থাকে, যার মধ্যে রয়েছে গণপরিবহন ব্যবস্থা, স্বাস্থ্যসেবা, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, বর্জ্য পরিষ্কার, বিনোদন কেন্দ্র, রাস্তাকে যানজটমুক্ত রাখা ইত্যাদি; যার কোনোটাই কোনো সরকার শতভাগ তো দূরের কথা, সামান্যও নিশ্চিত করতে পারেনি। নিশ্চিত করতে পারেনি নগরীর নিরাপত্তা ব্যবস্থা।
রাজধানীর বাতাস এখন বিষাক্ত। প্রাণভরে নিঃশ্বাস নেওয়াও ঝুঁকিপূর্ণ। নগরজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বর্জ্য আরও ঝুঁকিপূর্ণ। নগরীর পানি নিষ্কাশনের খালগুলো মৃত অথবা বেদখল। ফলে মানুষ দারুণ গ্রীষ্মে স্বস্তির বৃষ্টিও চায় না। কেননা তাতে আছে জলাবদ্ধতার জ্বালা। অনেক দুঃসহ অভিজ্ঞতার পরও নগরীর জনাকীর্ণ এলাকা থেকে অপসারিত হয়নি রাসায়নিক গুদাম, ভূমিকম্পের ঝুঁকি সত্ত্বেও বন্ধ হয়নি মানহীন বহুতল ভবনের নির্মাণ।
ঢাকাকে তিলোত্তমায় পরিণত করার কোনো প্রয়োজন নেই। একে শুধু বাসযোগ্য করুন। এতে করে হয়তো আমাদের কলঙ্ক কালিমা কিছুটা ঘুচবে।
১৯৮০ সালে মেলবোর্নে_ যাকে এ বছরের সবচেয়ে বাসযোগ্য নগরী আখ্যায়িত করা হয়েছে সেখানে গিয়েছিলাম। এমন নগরী যে এমন অভিধায় কেন এতদিন ভূষিত হয়নি, সেটাই আমাকে অবাক করে। মনে আছে, নগরীর অপেরা হাউসে তখনকার জনপ্রিয় এক নাটক দেখে আমরা হোটেলে ফিরেছিলাম রাত ১টায়। পথে দেখা পেয়েছিলাম শুধু এক জোড়া ক্যাঙ্গারুর, যারা ওই গভীর রাতেও পরম নির্ভরতায় নিশ্চিন্তে নগর পরিক্রমায় লিপ্ত ছিল। হয়তো সে রাত জোছনায় মাখামাখি ছিল।

ব্রিগেডিয়ার (অব.) এম আবদুল হাফিজ : সাবেক মহাপরিচালক বিআইআইএসএস ও কলাম লেখক
 

No comments

Powered by Blogger.