অনলাইন গণমাধ্যম লাইসেন্স ফি পাঁচ লাখ টাকা

অনলাইন গণমাধ্যম পরিচালনা নীতিমালা-২০১২-এর প্রাথমিক খসড়া প্রকাশ করা হয়েছে। এই খসড়া অনুযায়ী অনলাইন গণমাধ্যমের লাইসেন্স নেয়ার জন্য এককালীন পাঁচ লাখ টাকা তথ্য মন্ত্রণালয়ে জমা দিতে হবে। এছাড়াও দুই লাখ টাকা ফেরতযোগ্য আর্নেস্ট মানি জমা দিতে হবে।


প্রতিবছর ৫০ হাজার টাকা ফি দিয়ে এই লাইসেন্স নবায়ন করতে হবে। তবে সকলের মতামত নিয়ে আগামী অক্টোবরের মধ্যে এই প্রাথমিক খসড়া চূড়ান্ত করা হবে। আগামী ১০ দিনের মধ্যে সকলের মতামত পেশ করার জন্য আহ্বান জানিয়েছে তথ্য মন্ত্রণালয়। বুধবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনলাইন গণমাধ্যমের খসড়া নীতিমালা নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন তথ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন। এতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের স্যোশাল এ্যাফেয়ার্স এডিটর বেবী মওদুদ, বাংলানিউজ টোয়েন্টিফোর ডট কমের প্রধান সম্পাদক আলমগীর হোসেন, পিটিবি নিউজ ডট কমের প্রধান সম্পাদক আশীষ কুমার দে, প্রাইম খবর ডটকমের প্রধান সম্পাদক এসএম মেজবাহ উদ্দিনসহ বিভিন্ন অনলাইন সংবাদমাধ্যমের প্রতিনিধিরা অংশ নেন।
বৈঠকে তথ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন জানান, অনলাইন গণমাধ্যমগুলোকে একটি নীতিমালার আওতায় আনতে সরকার আগামী অক্টোবরের মধ্যে এর খসড়া চূড়ান্ত করবে। তিনি বলেন, আমরা নীতিমালার মাধ্যমে অনলাইন গণমাধ্যমের বিকাশ বাধাগ্রস্ত করতে চাই না বরং বিকাশে সহায়তা করতে চাই। কমিউনিটি রেডিওর নীতিমালাকে ভিত্তি ধরে অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়ন করা হচ্ছে বলে জানান তথ্য সচিব।
খসড়ায় বলা হয়েছে, অনলাইন গণমাধ্যমের লাইসেন্স নেয়ার জন্য এককালীন পাঁচ লাখ টাকা তথ্য মন্ত্রণালয়ে জমা দিতে হবে। প্রতিবছর ৫০ হাজার টাকা ফি দিয়ে এই লাইসেন্স নবায়ন করতে হবে। সরকার প্রয়োজনে লাইসেন্স ফি পুনর্নির্ধারণ করতে পারবে।
তথ্য সচিব বলেন, সরকারী হিসাবে সারাদেশে ২০০ অনলাইন সংবাদপত্র রয়েছে। তবে অনলাইন সংবাদ মাধ্যম পরিচালনার জন্য এখন দেশে কোন আইন, নীতিমালা বা অধ্যাদেশ নেই।
দৈনিক পত্রিকাগুলোর অনলাইন সংস্করণের বিষয়ে সিদ্ধান্ত নিতে আলাদাভাবে আলোচনা করা হবে বলে হেদায়েতুল্লাহ জানান।
বিভিন্ন অনলাইন গণমাধ্যমের প্রতিনিধিরা সভায় লাইসেন্স নবায়নের শর্ত খসড়া নীতিমালা থেকে বাদ দেয়া এবং জাতীয় রেগুলেটরি কমিটিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিনিধি রাখার দাবি জানান। সভায় খসড়া নীতিমালার অনুলিপি অনলাইন সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের সরবরাহ করা হয় এবং আগামী ১০ দিনের মধ্যে এ বিষয়ে লিখিত মতামত চাওয়া হয়।

No comments

Powered by Blogger.