ইরান পরমাণু চুল্লি দ্বিগুণ করেছে : আইএইএ

যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর অবরোধের মধ্যে জোটনিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) সম্মেলন আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টা করছিল ইরান। কিন্তু সম্মেলন চলাকালেই পরমাণু ইস্যুতে নতুন চাপ তৈরি করা হয়েছে দেশটির ওপর। জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) নতুন এক


প্রতিবেদনে ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি সম্প্রসারণের অভিযোগ তুলেছে। ইরান আইএইএর কাজে বাধা তৈরি করছে বলেও এই প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে।
গত বৃহস্পতিবার সকালে তেহরানে ন্যামের ১৬তম শীর্ষ সম্মেলন উদ্বোধন করেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। উদ্বোধনী ভাষণে তিনি দাবি করেন, ইরান কখনোই পরমাণু অস্ত্র তৈরি করতে চায়নি। দুই দিনের সম্মেলনের ঠিক মাঝামাঝি সময়ে আইএইএর প্রতিবেদন প্রকাশিত হয়। এতে জানানো হয়, ইরান তার ভূগর্ভস্থ ফোরদো পরমাণু স্থাপনায় চুল্লির সংখ্যা দ্বিগুণ করেছে। আগের চেয়ে এক হাজারেরও বেশি সেন্ট্রিফিউজ বসানো হয়েছে সেখানে। তবে সেন্ট্রিফিউজগুলো এখনো চালু করা হয়নি। প্রতিবেদনে আরো জানানো হয়, জাতিসংঘের পর্যবেক্ষকরা পারচিন সামরিক ঘাঁটি পরিদর্শন করতে চান। আইএইএর সন্দেহ, এই ঘাঁটি পরমাণু অস্ত্রের পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটানোর কাজে ব্যবহার করা হচ্ছে। কিন্তু ইরানি কর্তৃপক্ষের অসম্মতির কারণে আইএইএর কাজ বাধাগ্রস্ত হচ্ছে। কৃত্রিম উপগ্রহ থেকে তোলা ছবিতে এই ঘাঁটিতে অস্বাভাবিক ধোয়ামোছার তৎপরতা ধরা পড়েছে।
ইরানি কর্মকর্তারা বলেছেন, ন্যাম সম্মেলনকে খর্ব করার লক্ষ্যে 'রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত' সময়ে আইএইএর প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ইরানের জাতীয় নিরাপত্তা ও আন্তর্জাতিক নীতিবিষয়ক কমিশনের সদস্য হোসেইন নাকাভি হোসেইনি বলেন, 'প্রতিবেদনটিতে নতুন কোনো বিষয় বা নতুন কোনো পয়েন্টের উল্লেখ নেই। এটি পূর্ববর্তী দাবির পুনরাবৃত্তি মাত্র।' ইরানের পররাষ্ট্রমন্ত্রী আলি আকবর সালেহি পারচিন ঘাঁটিসংক্রান্ত অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, 'পরিষ্কার-পরিচ্ছন্নতা চালিয়ে কেউ পরমাণু কর্মসূচি আড়াল করতে পারে_এ ধরনের তথ্যের প্রযুক্তিগত কোনো ভিত্তি নেই।' এদিকে ন্যাম সম্মেলনে বক্তব্য দেওয়ার পর আবারও পরমাণু কর্মসূচি বিষয়ে ইরানের সমালোচনা করেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। গত বৃহস্পতিবার বিকেলে তেহরানের একটি কূটনীতিক প্রশিক্ষণ কলেজে তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বিরোধে জড়ালে একটি দেশ সাধারণ অগ্রগতি থেকেও পিছিয়ে যায়। ইরানকে আইএইএ ও জাতিসংঘের প্রস্তাব মেনে নেওয়ার পাশাপাশি সরকারবিরোধী রাজনৈতিক নেতা, মানবাধিকারকর্মী, সাংবাদিক ও সমাজকর্মীদের কারাগার থেকে মুক্তি দেওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.