রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ-বাসার খাবার পাবেন গোলাম আযম

মুক্তিযুদ্ধ চলাকালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় কারাবন্দী জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমকে বাসায় রান্না করা খাবার সরবরাহের অনুমতি দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল গতকাল মঙ্গলবার এ আদেশ দেন।


আদেশে বলা হয়, গোলাম আযমকে বাসায় রান্না করা খাবার সরবরাহ করা যেতে পারে, তবে ওই খাবার অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে পরীক্ষিত হতে হবে। খাবারের বিষয়ে আসামিপক্ষ পরবর্তী সময়ে আর কোনো প্রশ্ন তুলতে পারবে না। এ ছাড়া বাসা থেকে সরবরাহ করা হলে কারাগার ও হাসপাতাল কর্তৃপক্ষ তাঁকে আর কোনো খাবার সরবরাহ করবে না।
আদেশে আরও বলা হয়, এ বিষয়ে সংশ্লিষ্ট আইন ও বিধিসমূহ পর্যালোচনা করে দেখা যায়, দণ্ড না পাওয়া কারাবন্দীকে বাইরে থেকে খাবার সরবরাহের ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা নেই। আসামিপক্ষের অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষের সরবরাহ করা খাবার যথেষ্ট নয় ও এতে তাঁর শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। বাসায় রান্না করা খাবার সরবরাহ করা হলে আসামিপক্ষ অন্তত এ অভিযোগ দিতে পারবে না।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কারাকক্ষে আটক গোলাম আযমকে শারীরিক কারণে গতকাল ট্রাইব্যুনালে হাজির করা হয়নি।
রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ: গোলাম আযমের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযোগের বিষয়ে শুনানিতে গতকাল রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়েছে। রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জেয়াদ-আল-মালুম আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন, ১৯৭৩-এর ৩(২), ৪(১) ও ৪ (২) ধারায় গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন জানান।
রাষ্ট্রপক্ষের কৌঁসুলি বলেন, একাত্তরে গোলাম আযম পূর্ব পাকিস্তান জামায়াতের আমির ছিলেন। ইসলামী ছাত্রসংঘ, শান্তি কমিটি, আলবদর, আলশামস, আল মুজাহিদ প্রভৃতি সহযোগী বাহিনীতে তাঁর ঊর্ধ্বতন অবস্থান স্বীকৃত। এ ছাড়া তৎকালীন সর্বোচ্চ ক্ষমতাসীন ব্যক্তিদের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি অন্তত দুবার প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ও পূর্ব পাকিস্তানের ‘খ’ অঞ্চলের সামরিক আইন প্রশাসক টিক্কা খানের সঙ্গে বৈঠক করেন। এর একটি করে ছিল একান্ত বৈঠক। দেশের বিভিন্ন স্থানে সমাবেশে তিনি মুক্তিযোদ্ধাদের রূপক অর্থে ‘অনুপ্রবেশকারী’ বলেছেন। পাকিস্তানি সেনাদের সঙ্গে তিনি মানবতাবিরোধী অপরাধ সংঘটনে চক্রান্ত, পরিকল্পনা ও উসকানি দিয়েছেন, নিজে হত্যা ও নির্যাতনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।
গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগের পক্ষে তথ্য-প্রমাণ হিসেবে বিভিন্ন নথি ও পত্রিকার খবর সারণি আকারে ট্রাইব্যুনালে উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের আরেক কৌঁসুলি হাসান মাহমুদ। ১২ মার্চ অভিযোগের বিষয়ে আসামিপক্ষের যুক্তি উপস্থাপনের দিন ধার্য আছে।
খবরের শিরোনাম নিয়ে সতর্ক করলেন ট্রাইব্যুনাল: অনলাইন সংবাদপত্র বাংলানিউজ টোয়েন্টি ফোর ডট কমে প্রকাশিত একটি খবরের শিরোনাম নিয়ে আপত্তি তুলে সংশ্লিষ্ট প্রতিবেদককে ট্রাইব্যুনাল গতকাল কার্যক্রমের একপর্যায়ে সতর্ক করেন। ট্রাইব্যুনাল ওই প্রতিবেদকের কাছে জানতে চান, ৪ মার্চ প্রকাশিত একটি প্রতিবেদনের শিরোনাম তিনি লিখেছেন কি না। তিনি ‘না’ সূচক জবাব দিলে ট্রাইব্যুনাল বলেন, প্রতিবেদন সম্পূর্ণ ঠিক থাকলেও শিরোনাম ঠিক হয়নি। এমন কিছু লেখা ঠিক নয়, যাতে বিচারক, রাষ্ট্রপক্ষ বা আসামিপক্ষের মর্যাদা ক্ষুণ্ন হয়।
বিভিন্ন গণমাধ্যমে রাষ্ট্রপক্ষের কৌঁসুলিদের সমালোচনা করে প্রকাশিত সংবাদ প্রসঙ্গে এ সময় জেয়াদ-আল-মালুম ট্রাইব্যুনালকে বলেন, বিভিন্ন গণমাধ্যমে ভুল ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিকৃত তথ্য দেওয়া হয়। ট্রাইব্যুনাল বলেন, সব সময় গণমাধ্যমের বিরুদ্ধে কথা বলবেন না। গণমাধ্যম প্রচুর আপনাদের হিতাকাঙ্ক্ষী হয়েছে।
জেয়াদ-আল-মালুম পরে আবার গণমাধ্যমের সমালোচনা করলে ট্রাইব্যুনাল বলেন, গণমাধ্যম খারাপ কিছু করছে না। শব্দচয়নে ভুল থাকতে পারে, কিন্তু উন্মুক্ত আদালতে যা হচ্ছে, সাংবাদিকেরা সেটাই লিখছেন।
কাদের মোল্লার অভিযোগের বিষয়ে শুনানি আজ: জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযোগের বিষয়ে রাষ্ট্রপক্ষের শুনানি আজ বুধবার পুনর্নির্ধারণ করা হয়েছে। গতকাল এ শুনানি হওয়ার কথা ছিল।

No comments

Powered by Blogger.