জ্যাক শিরাকের অনুপস্থিতিতেই দুর্নীতির বিচার শুরু

প্যারিসে মেয়রের দায়িত্ব পালনের সময় অবৈধ উপায়ে পার্টির তহবিল সংগ্রহের অভিযোগে গতকাল সোমবার ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাকের বিচারের শুনানি শুরু হয়েছে। তাঁর অনুপস্থিতিতেই প্যারিসের আদালতে শুনানি শুরু হয়।
এক চিকিৎ সা প্রতিবেদন অনুযায়ী শিরাক স্মৃতিভ্রষ্টতায় ভুগছেন। তাই তিনি আদালতে হাজির হতে পারছেন না। তাঁর বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে আসছেন শিরাক। তাঁর পক্ষে আইনজীবীদের শুনানিতে অংশগ্রহণের অনুমতি চেয়ে আদালতকে অনুরোধ জানান তিনি।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম ফ্রান্সের কোনো সাবেক প্রেসিডেন্ট বিচারের মুখোমুখি হলেন। শিরাক ১৯৭৭ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত প্যারিসের মেয়র ছিলেন। ১৯৯৫ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে শিরাক অবৈধ উপায়ে তহবিল সংগ্রহ করেন বলে অভিযোগ রয়েছে।
শিরাকের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে ১০ বছরের কারাদণ্ড হতে পারে তাঁর। এ ছাড়া দেড় লাখ ইউরো পর্যন্ত জরিমানা করা হতে পারে।
বিচারক দোমিনিক পাথের সামনে এখন দুটি পথ খোলা—বিচারকাজ স্থগিত করা কিংবা ওই চিকিৎ সা প্রতিবেদনের ভিত্তিতে শুনানি চালানো। শিরাকের পরিবারের সঙ্গে সম্পর্ক নেই এমন চিকিৎ সককে দিয়ে প্রতিবেদন তৈরির নির্দেশ দিতে পারেন আদালত।

No comments

Powered by Blogger.