চীনকে বিশ্বাস করে না উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার অর্থনীতির সবচেয়ে বড় অবলম্বন চীন। দীর্ঘদিন ধরেই দেশটি উত্তর কোরিয়াকে সমর্থন দিয়ে আসছে। অথচ সেই চীনকেই বিশ্বাস করে না উত্তর কোরিয়া।
উত্তর কোরীয় নেতা কিম জং ইল ২০০৯ সালে সফররত দক্ষিণ কোরীয় এক নারী ব্যবসায়ীর সঙ্গে বৈঠকে চীনের প্রতি তাঁর সন্দেহের বিষয়টি প্রকাশ করেন। উইকিলিকসে ফাঁস হওয়া মার্কিন গোপন তারবার্তায় এ তথ্য জানা গেছে।
২০০৯ সালের ২৮ আগস্টের ওই তারবার্তায় সিউলে অনুষ্ঠিত মার্কিন রাষ্ট্রদূত এবং হুন্দাই গ্রুপের চেয়ারম্যান হাইয়ুন জাং-ইউনের মধ্যে বৈঠকের সারসংক্ষেপ তুলে ধরা হয়। তবে কিম কী কারণে চীনকে বিশ্বাস করেন না, তার বিশদ বিবরণ নেই ওই তারবার্তায়।
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের বিষয়ে কিম বলেন, আরিরাং ফেস্টিভ্যালে আমেরিকান স্বাদ আনতে তিনি অনুষ্ঠানের কিছু অংশে পরিবর্তন এনেছেন। আরিরাং ফেস্টিভ্যাল হচ্ছে দেশটির কমিউনিস্ট শাসকদের প্রশংসায় আয়োজিত বিশেষ ধরনের অনুষ্ঠান, যেখানে হাজারো লোকের অংশগ্রহণে বিভিন্ন ধরনের খেলা ও শারীরিক কসরত প্রদর্শিত হয়।
এ ছাড়া মার্কিনরা পছন্দ করে না—এ বিষয়টি জানতে পেরে তিনি ক্ষেপণাস্ত্র উৎ ক্ষেপণের বর্ণনাসংশ্লিষ্ট একটি স্কেচ বাতিল করেছিলেন বলেও কিম বৈঠকে হাইয়ুনকে জানান।
তবে জাপানের সঙ্গে সম্পর্ক সর্বকালের চেয়ে খারাপ বলে বর্ণনা করেন কিম। এমনকি তিনি পিয়ংইয়ংয়ের রাস্তায় জাপানি গাড়ির চলাচল বন্ধেরও নির্দেশ দিয়েছিলেন বলে হাইয়ুনের উদ্ধৃতি দিয়ে এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন।

No comments

Powered by Blogger.