আবার দরপতনের ধারায় শেয়ারবাজার

দেশের পুঁজিবাজারে আবার দরপতনের ধারা। ঈদের ছুটির আগের দুই দিন শেয়ারবাজারে দর বেড়েছিল। কিন্তু টানা নয় দিন ঈদের ছুটির পর রোববার দরপতন দিয়ে লেনদেন শুরু হয়। গতকাল সোমবারও বাজারে এ ধারা অব্যাহত ছিল।
দেশের দুই স্টক এক্সচেঞ্জেই গতকাল অধিকাংশ শেয়ারের দাম কমেছে। তবে ডিএসইতে লেনদেন সামান্য বাড়লেও সিএসইতে কমেছে।
বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, ঈদের ছুটির পর গত রোববার পুঁজিবাজারে বিনিয়োগকারীদের উপস্থিতি ছিল খুবই কম।
গতকালও বাজারে বিনিয়োগকারীদের উপস্থিতি খুব বেশি লক্ষ করা যায়নি। ফলে বাজারে লেনদেন তেমন বেশি হয়নি।
অন্যদিকে বিনিয়োগকারীরা জানান, ঈদের পর শেয়ারবাজার ভালো হবে বলে তাঁদের প্রত্যাশা ছিল। কিন্তু সাধারণ বিনিয়োগকারীরা বাজারে লেনদেন করলেও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা একেবারেই নিষ্ক্রিয় রয়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সক্রিয় না হলে বাজার ভালো হবে না।
তা ছাড়া বাজারে ঊর্ধ্বমুখী ভাব দেখা দিলে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসগুলো মার্জিন ঋণের অনুপাত বাড়িয়ে দেয়। কিন্তু বাজার কমে যাওয়ায় অধিকাংশ মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউস ঋণসুবিধা কমিয়ে দিয়েছে। ফলে ক্রয়ক্ষমতা কমে গেছে বিনিয়োগকারীদের।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। পাঁচ মিনিটের মাথায় সূচক পাঁচ পয়েন্টের মতো বাড়লেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। আধা ঘণ্টা পর সূচক ২১ পয়েন্ট কমে যায়। পরে দুপুর ১২টার দিকে বাজার কিছুটা ঘুরে দাঁড়ায়।
তবে সূচক কমার মধ্য দিয়ে গতকালের লেনদেন শেষ হয়। এদিন সাধারণ মূল্যসূচক ৫১ দশমিক ২৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৬ হাজার ১৪১ দশমিক ৭৯ পয়েন্ট।
গতকাল ডিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৩৪টির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত ছিল ১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এই স্টক এক্সচেঞ্জে গতকাল ৩৭২ কোটি টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬৭ কোটি টাকা বেশি।
ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে তিতাস গ্যাস, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, মেঘনা পেট্রোলিয়াম, বেক্সিমকো, সিটি ব্যাংক, মালেক স্পিনিং, যমুনা অয়েল, গ্রামীণফোন ও ওয়ান ব্যাংক।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ১৭৭ দশমিক ৪৭ পয়েন্ট কমে দাঁড়ায় ১৭ হাজার ৪০৮ দশমিক ৩৭ পয়েন্ট।
সিএসইতে এদিন মোট ১৭৭টি প্রতিষ্ঠানের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ছয়টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এই স্টক এক্সচেঞ্জে গতকাল ৩৮ কোটি টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে এক কোটি টাকা কম।

No comments

Powered by Blogger.