সুনামির পর জাপানের সাহসিকতার প্রশংসা করলেন বাইডেন

ভূমিকম্প ও সুনামির আঘাত মোকাবিলায় জাপানের সাহসিকতার প্রশংসা করেছেন যুুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল মঙ্গলবার দেশটির বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন তিনি।
ভূমিকম্প-বিধ্বস্ত সেন্দাই বিমানবন্দরে বাইডেন বলেন, ‘এ এলাকাটি পরিদর্শনের সুযোগ পেয়ে আমি সত্যি সম্মানিত বোধ করছি। এ এলাকা কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে, তা আমি কাছে থেকে দেখতে পাচ্ছি।’ এ সময় ক্ষতিগ্রস্তদের উদ্দেশে বাইডেন বলেন, ‘আপনারা যত দিন চাইবেন, আমরা আপনাদের পাশে আছি।’
গত ১১ মার্চ ভূমিকম্প ও সুনামির আঘাতে জাপানের উত্তর-পূর্বাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এতে অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়। এ ছাড়া ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে বিপর্যয় দেখা দেয়।
এ ক্ষয়ক্ষতি ও বিপর্যয় মোকাবিলায় জাপানের প্রচেষ্টাকে স্বাগত জানিয়ে বাইডেন বলেন, ‘আমরা আপনাদের সর্বাত্মক সহযোগিতা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। আপনাদের জানাতে চাই, প্রেসিডেন্ট বারাক ওবামা, আমি ও আমার দেশের মানুষ আপনাদের চারিত্রিক বৈশিষ্ট্যের প্রতি অনুরক্ত, আমরা আপনাদের শুভার্থী।’
বাইডেন গত সপ্তাহে এশিয়া সফর শুরু করেন। এ সফরের শেষ দিকে জাপানে রয়েছেন তিনি। বাইডেন ইতিমধ্যে দেশটির প্রধানমন্ত্রী নাওতো কানের সঙ্গে বৈঠক করেছেন।

No comments

Powered by Blogger.