করাচিতে সেনা মোতায়েনের দাবি

পাকিস্তানের করাচিতে গত এক সপ্তাহে শতাধিক মানুষ নিহত হয়েছে। এ অবস্থায় দেশটির নাগরিক, রাজনীতিবিদ ও ব্যবসায়ীরা গতকাল মঙ্গলবার পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়েছেন। খবর এএফপির।
দেশটির কেন্দ্রীয় শিল্প ও বণিক সমিতির (এফপিসিসিআই) সহসভাপতি খালিদ তাওয়াব বলেন, ‘আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও নিরীহ জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য শহরটির দায়িত্ব নিতে আমরা সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়েছি।’ তিনি আরও বলেন, সহিংসতার কারণে ব্যবসা-বাণিজ্য ব্যাহত হচ্ছে। জীবনের ঝুঁকির কারণে লোকজন বাজারে যেতে চাচ্ছে না।
জাতিগত সহিংসতায় গত এক সপ্তাহে করাচিতে ১০১ জন নিহত হয়েছে। এতে পাকিস্তানের সবচেয়ে বড় শহর ও বাণিজ্যিক রাজধানী করাচিতে ১৬ বছরের মধ্যে খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, তাঁরা রাস্তা থেকে বস্তাবন্দী অবস্থায় অপহূত ও নির্যাতিত ব্যক্তিদের লাশ উদ্ধার করেছেন। সেখানে আরও সহিংসতা ঘটানোর হুমকির বার্তা লেখা ছিল। স্বাস্থ্য বিভাগের সরকারি একজন কর্মকর্তা হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন।
মোহাজির ও সংখ্যাগুরু উর্দুভাষীদের সংগঠন মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) এবং পশতুন অভিবাসীদের আওয়ামী ন্যাশনাল পার্টির মধ্যে জাতিগত এ সহিংসতার ঘটনা ঘটছে।
হত্যাকাণ্ডের প্রতিবাদে এমকিউএম এক দিনের ‘শোক দিবস’ ঘোষণা করলে গতকাল করাচির বিপণীবিতানগুলো বন্ধ ছিল, রাস্তাঘাট ছিল ফাঁকা এবং অফিসে লোকজনের উপস্থিতি ছিল কম।

No comments

Powered by Blogger.