কাশ্মীরে তিন হাজার বেওয়ারিশ লাশের কবর নিয়ে তদন্ত

ভারত-নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীর রাজ্যের উত্তরের ৩৮টি অঞ্চলে রয়েছে প্রায় তিন হাজার বেওয়ারিশ লাশের কবর। রাজ্য মানবাধিকার কমিশন স্বীকার করেছে, ওই ৩৮টি অঞ্চলে তারা দুই হাজার ৭৩০টি কবরের সন্ধান পেয়েছে। এখন রাজ্য মানবাধিকার কমিশন রাজ্যের নিখোঁজ ব্যক্তিদের নাম ধরে ওই কবর শনাক্ত করার উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে একটি নিরপেক্ষ তদন্ত সংস্থার ১১ সদস্য নিয়ে তদন্তও শুরু করেছে।
কমিশন বলেছে, তাদের কাছে উত্তর কাশ্মীরের ৩৮টি অঞ্চলে ওই কবরের সন্ধান তারা পেয়েছে। নিরাপত্তা বাহিনী, পুলিশের হাতে বা বিভিন্ন সংঘর্ষে এসব ব্যক্তি মারা গেলেও পরবর্তী সময়ে স্বজনদের পক্ষ থেকে এসব লাশ শনাক্ত করা হয়নি। এতে বেওয়ারিশ হিসেবেই এসব লাশ কবর দেওয়া হয় বলে মনে করছে কমিশন।
এদিকে এই বেওয়ারিশ কবর নিয়ে সংবাদমাধ্যম তৎপর হলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ ব্যাপারে তদন্ত করার আহ্বান জানায়। এরপর রাজ্য মানবাধিকার কমিশন তৎপর হয়ে ওই বেওয়ারিশ কবরের অনুসন্ধান শুরু করে। কমিশন দুই হাজার ৭৩০টি কবরের সন্ধান পায়। তবে এর মধ্যে ৫৭৪টি কবরের লাশ তাদের আত্মীয়স্বজনেরা শনাক্ত করেন।
কমিশন চাইছে, রাজ্যের নিখোঁজসংক্রান্ত মামলার নিখোঁজ ব্যক্তিদের সঙ্গে ওই কবরের কোনো যোগসূত্র আছে কি না তা তদন্ত করে বের করা। একই সঙ্গে কমিশন চাইছে নিখোঁজ ব্যক্তিদের হদিস মিললে এর বিরুদ্ধে মামলা করতে।

No comments

Powered by Blogger.