ভারতের জন্য মরতে প্রস্তুত আন্না হাজারে

একটি শক্তিশালী লোকপাল বিলের দাবিতে অনশনরত সমাজকর্মী আন্না হাজারে গতকাল মঙ্গলবার বলেছেন, ভারতের জন্য তিনি মরতেও প্রস্তুত। এদিকে আন্না ও তাঁর সমর্থকদের সঙ্গে অচলাবস্থা নিরসনে সর্বদলীয় বৈঠক ডেকেছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। আজ বুধবার বিকেলে এই বৈঠক হওয়ার কথা।
গতকাল নয়াদিল্লিতে হাজার হাজার সমর্থকের সমাবেশে আন্না হাজারে বলেন, ‘দেশের জন্য মরতে পারা আমার জন্য হবে সৌভাগ্যের বিষয়। আমার দাবি কখনো বদলাবে না। আমার মাথা কেটে নিলেও আমি নত হব না।’
উদ্ভূত সমস্যা নিরসনে সব রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আলোচনা করতে আজ বুধবার স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটায় বৈঠক ডেকেছেন মনমোহন। সূত্র জানায়, আন্না হাজারে ও তাঁর সমর্থকদের কিছু দাবি মেনে নেওয়ার বিষয়টি সরকার বিবেচনা করছে। এ ব্যাপারে গতকাল সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মনমোহন। এতে আন্না হাজারেকে নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করা হয়।
আন্নার অনশন ভারতবাসীর অনুভূতিতে ব্যাপকভাবে নাড়া দিয়েছে। এর জের ধরে বিক্ষোভ ও প্রতিবাদের তোড়ে কংগ্রেস নেতৃত্বাধীন সরকার এখন কোণঠাসা।
আট দিনের টানা অনশনে আন্নার ওজন প্রায় ছয় কেজি কমেছে। এর মধ্যে তাঁর স্বাস্থ্যের বেশ অবনতি হয়েছে। দুর্নীতিবিরোধী আন্দোলনে আন্না হাজারের সহযোগী সাবেক পুলিশ কর্মকর্তা কিরণ বেদি সাংবাদিকদের বলেন, ‘প্রতি ঘণ্টায় শারীরিকভাবে তিনি দুর্বল হয়ে পড়ছেন।’ তবে তাঁর অবস্থা এখনো বিপজ্জনক পর্যায়ে পৌঁছায়নি বলে চিকিৎসকেরা জানিয়েছেন।
ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির মুখপাত্র রাজীব প্রতাপ রুদি বলেন, আন্না হাজারের আন্দোলন ব্যাপক জনসমর্থন অর্জন করেছে।
আগামী বছর অনুষ্ঠেয় বিধানসভা নির্বাচন সামনে রেখে জনসমর্থন গড়ে তোলার ক্ষেত্রে আন্নার এই আন্দোলন ক্ষমতাসীন কংগ্রেসকে বেশ বেকায়দায় ফেলেছে। বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনের সাফল্যের ওপর নির্ভর করছে তাদের ২০১৪ সালের সাধারণ নির্বাচনে জয়ী হওয়ার বিষয়টি। বিশ্লেষকেরা বলছেন, সরকার দ্রুত এই সমস্যার সমাধান করতে না পারলে ভবিষ্যতে তাদের চড়া মাশুল গুনতে হবে।
এ ব্যাপারে কিরণ বেদি বলেন, ‘আমি তো দেখছি সরকার কেবল নিজেকে গোছানোর কাজে ব্যস্ত। এখন পর্যন্ত তাদের বাস্তব কোনো সিদ্ধান্ত আমাদের কাছে পৌঁছায়নি।’

No comments

Powered by Blogger.