সিরিয়ার মানবাধিকার লঙ্ঘন তদন্তে জাতিসংঘের কমিশন

সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর হামলা এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে নতুন তদন্ত কমিশন গঠন করেছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচআরসি)। রাশিয়া, চীন ও কিউবার আপত্তি সত্ত্বেও তদন্ত কমিশন গঠন করল জাতিসংঘ।
ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের উত্থাপিত তদন্ত কমিশন গঠনের প্রস্তাব সহজেই ৪৭ সদস্যবিশিষ্ট মানবাধিকার কাউন্সিলে পাস হয়। তদন্ত কমিশন গঠনের পক্ষে ৩৩ এবং বিপক্ষে চার সদস্য রাষ্ট্র ভোট দেয়। নয়টি রাষ্ট্র ভোটদানে বিরত ছিল। এ বছরের শুরুতে লিবিয়ার সদস্যপদ স্থগিত করায় তারা ভোট দিতে পারেনি।
ভোটদানের পর ইউএনএইচআরসির সভাপতি উরুগুয়ের রাষ্ট্রদূত লরা দুপুয়ে লাসেরি বলেন, ‘প্রস্তাবটি গৃহীত হয়েছে।’
২২০০ সরকারবিরোধী নিহত: সিরিয়ায় নিরাপত্তা বাহিনীর হাতে এ পর্যন্ত দুই হাজার ২০০ জন সরকারবিরোধী বিক্ষোভকারী নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সিরিয়ার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল জরুরি বৈঠক করেছে।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার নভি পিল্লাই গত সোমবার কাউন্সিলকে জানান, ‘সিরিয়ায় গত মধ্য মার্চে গণবিক্ষোভ শুরুর পর থেকে গত সোমবার পর্যন্ত সেখানে দুই হাজার ২০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, পবিত্র রমজান মাস শুরুর পর সেখানে ৩৫০ জনের বেশি লোককে হত্যা করা হয়েছে।’
সিরিয়ার আন্দোলনকারীরা আল-জাজিরাকে বলেন, সোমবার হোমস শহরে তিনজনকে হত্যা করা হয়েছে।

No comments

Powered by Blogger.