নানা আয়োজনে ফিদেল কাস্ত্রোর জন্মদিন পালন

কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো এখন আর আনুষ্ঠানিকভাবে দেশটির নেতৃত্বে নেই। এর পরও এই নেতার জন্মদিনে উৎসাহ, উদ্দীপনা আর আনন্দের কমতি ছিল না কিউবায়। গতকাল শনিবার নানা আয়োজনে তাঁর ৮৫তম জন্মদিন পালন করা হয়েছে।
জন্মদিন সামনে রেখে গত মঙ্গলবার থেকেই মূলত উৎসব শুরু হয়। কনসার্ট, ব্যালে নৃত্য, ফিদেলকে নিয়ে চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজন চলতে থাকে জন্মদিনকে ঘিরে। তবে জমজমাট অনুষ্ঠান শুরু হয় শুক্রবার রাত থেকে। জন্মদিন উপলক্ষে রাজধানী হাভানায় কার্ল মার্কস থিয়েটারে অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাঁচ হাজার দর্শকের ধারণক্ষমতার এই থিয়েটারে সাবেক এই নেতাকে উৎসর্গ করে ‘সং অব লয়্যালটি’ গাওয়া হয়।
কিউবায় সমকামীরাও এই দিনটিকে বিশেষ দিন হিসেবে বেছে নিয়েছেন। নিজেদের অধিকার আদায়ে আন্দোলন করছেন তাঁরা। ফিদেলের জন্মদিনে ঘটা করে বিয়ে করেন সমকামীরা।
ফিদেলের জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানগুলোর বেশির ভাগেরই আয়োজক ছিল গুয়াইয়াসামিন ফাউন্ডেশন। ফিদেলের বন্ধু ও ইকুয়েডরের চিত্রশিল্পী ওসওয়াল্ডো গুয়াইয়াসামিনের নামে এ ফাউন্ডেশন গঠিত হয়েছে। গুয়াইয়াসামিন ১৯৯৯ সাল মারা যান।
দীর্ঘদিন ধরেই ফিদেলকে জনসম্মুখে দেখা যাচ্ছে না। গত এপ্রিলে কিউবার কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সম্মেলনে উপস্থিত হয়েছিলেন তিনি। ওই সম্মেলনেই আনুষ্ঠানিকভাবে ফিদেলের উত্তরসূরি হন তাঁর ছোট ভাই রাউল কাস্ত্রো। এরপর কিছুদিন আগে ভিডিও ফুটেজে তাঁকে দেখা যায় ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো চাভেজের সঙ্গে। চাভেজ কিউবায় চিকিৎসা নিতে গিয়েছিলেন।
ফিদেল কাস্ত্রো ১৯২৬ সালের ১৩ আগস্ট জন্মগ্রহণ করেন। ১৯৫৯ সালে কিউবার ক্ষমতা গ্রহণ করেন তিনি। স্বাস্থ্যগত কারণে ২০০৬ সাল থেকেই জনসম্মুখে আসা কমতে থাকে ফিদেলের। মূলত তখন থেকে রাউল কাস্ত্রোই দেশ চালাচ্ছেন।

No comments

Powered by Blogger.