নেপালের পোখারায় শ্রেণীকক্ষে মুঠোফোন ব্যবহার নিষিদ্ধ

নেপালের পশ্চিমাঞ্চলীয় পোখারা শহরে স্কুলশিক্ষার্থীদের মিনিস্কার্ট পরা ও মোটরসাইকেলে চড়া এবং শ্রেণীকক্ষে মুঠোফোন ব্যবহার নিষিদ্ধ করেছে শহরের কর্তৃপক্ষ।
কর্তৃপক্ষ বলেছে, শ্রেণীকক্ষে ও রাস্তায় শিক্ষার্থীদের মধ্যে ‘শৃঙ্খলা’ ফিরিয়ে আনতেই এই তিন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মোটরসাইকেল চালায় এবং অতিরিক্ত ফ্যাশনসচেতন এমন শিক্ষার্থীরা ছাড়া অধিকাংশ শিক্ষার্থীই কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে খুশি হয়েছে।
পোখারা শহর কর্তৃপক্ষ বলেছে, উচ্চবিদ্যালয়ে পড়ুয়া ১৬ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা শ্রেণীকক্ষে মুঠোফোন ব্যবহারের অনুমতি পাবে না। সেই সঙ্গে তারা রাস্তায় মোটরসাইকেলে চড়তে পারবে না।
পোখারায় বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীদের অভিভাবক ও স্থানীয় প্রশাসনিক কর্মকর্তাদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
এর আগে ‘পাঠদান ও গ্রহণের পরিবেশ’ নির্বিঘ্ন রাখতে শ্রেণীকক্ষে মুঠোফোন ব্যবহার না করার জন্য সরকার স্কুলশিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানায়।
নেপালের অভিভাবকদের একটি সংগঠনের সদস্য হেমরাজ বরাল বলেন, সড়ক দুর্ঘটনায় অনেক শিক্ষার্থী হতাহত হয়। এ অনাকাঙ্ক্ষিত মৃত্যু ঠেকাতে শিক্ষার্থীদের মোটরসাইকেলে চড়া নিষিদ্ধ করা হয়েছে।

No comments

Powered by Blogger.