থমকে আছে ফ্রান্সের অর্থনীতি

ফ্রান্সের অর্থনৈতিক প্রবৃদ্ধি থমকে গেছে। গত জুনে দেশটির মোট দেশজ উত্পাদন (জিডিপি) রেকর্ড করা হয়েছে শূন্য শতাংশ। অভ্যন্তরীণ খাতে ফরাসিদের ব্যয় সংকোচনের কারণেই মোট দেশজ উত্পাদনের এই অবস্থা বলে মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকেরা।
বিশ্বের উন্নত দেশগুলোর সংগঠন জি-৮ভুক্ত ফ্রান্সের অর্থনৈতিক প্রবৃদ্ধি দেশটির অভ্যন্তরীণ ব্যয়ের ওপর অনেকাংশেই নির্ভরশীল। এ প্রান্তিকে ফ্রান্সে অভ্যন্তরীণ ব্যয় কমেছে শূন্য দশমিক সাত শতাংশ। অথচ বার্তা সংস্থা রয়টার্সের এক জরিপে বিশ্লেষকেরা অভ্যন্তরীণ ব্যয় বরং শূন্য দশমিক তিন শতাংশ বৃদ্ধির ভবিষ্যদ্বাণী করেছিলেন।
ফ্রান্সের অর্থনৈতিক বিশ্লেষকেরা বলেছেন, ফ্রান্সকে দুই শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে হলে অর্থবছরের উভয়ার্ধেই অভ্যন্তরীণ ব্যয় খাতকে শূন্য দশমিক পাঁচ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে হবে—যেটা এই মুহূর্তে অসম্ভবই বলা চলে।
ব্যাংক অব ফ্রান্স বলছে, এই মুহূর্তে এই খাতে সর্বোচ্চ শূন্য দশমিক তিন শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব।
ব্রিটেনভিত্তিক একটি অর্থনৈতিক বিশ্লেষণ প্রতিষ্ঠানের একজন বিশেষজ্ঞ অবশ্য বলেছেন, ফ্রান্সের অভ্যন্তরীণ ব্যয় খাতে প্রবৃদ্ধির এই পতন স্বাভাবিক। কারণ, প্রথম দুই প্রান্তিকে দেশটির অভ্যন্তরীণ ব্যয় খাত বাম্পার প্রবৃদ্ধির মুখ দেখেছিল। অর্থনীতির সমীকরণ মেনেই তৃতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি শূন্যের কোটায় নেমে এসেছে। তিনি আরও বলেছেন, তবে এমন পরিস্থিতিতে যে ধরনের পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন, সেটাতে একটু ঘাটতিই লক্ষ করা যাচ্ছে।

No comments

Powered by Blogger.