পাকিস্তানের ১৬ পুলিশ সদস্যকে গুলি করে হত্যা

পাকিস্তানের ১৬ পুলিশ সদস্যকে গুলি করে হত্যার ভিডিওচিত্র প্রকাশ করেছে তালেবান। এসব পুলিশ সদস্যকে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চল থেকে অপহরণ করা হয়েছিল। গত সোমবার পাকিস্তানের পুলিশ এ তথ্য জানায়।
একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ভিডিওচিত্রটি গত ১ জুন ধারণ করা হয়েছে। তিনি জানান, ওই সময় আফগান সীমান্ত থেকে পাকিস্তানের ছয় কিলোমিটার অভ্যন্তরে আপার দিরের একটি তল্লাশি চৌকিতে হামলা চালিয়েছিল তালেবান।
ভিডিওচিত্রটির অংশবিশেষ পাকিস্তানের জিও টেলিভিশনে প্রচার করা হয়। লাইভলিক ডট কম নামের একটি ওয়েবসাইটেও ভিডিওচিত্রটি প্রচার করা হয়। ভিডিওচিত্রে দেখা যায়, সাদা পোশাক পরা কমপক্ষে ১৫ ব্যক্তি একটি পাহাড়ের পাশে দাঁড়ানো। তাঁদের হাত ছিল পিঠমোড়া করে বাঁধা। তাঁরা যে পুলিশ সদস্য, ভিডিওতে তা স্পষ্ট বোঝা যায়।
ভিডিওতে দেখা যায়, কালাশনিকভ রাইফেল ও রকেটচালিত গ্রেনেডসজ্জিত একদল জঙ্গি পুলিশ সদস্যদের সামনে দাঁড়ানো। দাড়িওয়ালা এসব জঙ্গির পরনে ছিল সালোয়ার-কামিজ।
একপর্যায়ে জঙ্গিদের কমান্ডার সংক্ষিপ্ত বক্তব্য দেন। তিনি পুলিশ সদস্যদের ইসলামের শত্রু ঘোষণা করেন। তিনি বলেন, ‘এরা ধর্মের শত্রু। এরা ইসলাম ত্যাগ করেছে। আল্লাহ এ ধরনের লোকজনকে হত্যার নির্দেশ দিয়েছেন।’
তালেবান কমান্ডার পশতু ভাষায় বলেন, ‘লড়াইয়ের সময় আমরা তাদের গ্রেপ্তার করেছি। তারা সোয়াতে ছয় নিরাপরাধ শিশুকে হত্যা করেছে।’
এরপর কমান্ডারসহ অন্য জঙ্গিরা পুলিশ সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়ে। খাইবার পাখতুনখাওয়া প্রদেশের তথ্যমন্ত্রী মিয়া ইফতিখার হুসেন বলেন, আপার দিরে এ ভিডিওচিত্র ধারণ করা হয়েছে।
আপার দির জেলার পুলিশপ্রধান মির কাশিম খান বলেন, জঙ্গিদের গুলিতে নিহত ব্যক্তিরা পুলিশ। তিনি নিহতের সংখ্যা ১৮ বলে উল্লেখ করেন। এই পুলিশ কর্মকর্তা আরও বলেন, গত ১ জুন তাঁদের অপহরণ করা হয়।

No comments

Powered by Blogger.