মতপার্থক্য দূর ও বন্ধন দৃঢ় করাই লক্ষ্য

রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল সংস্কারসহ বিভিন্ন বিষয়ে দুই দেশের মধ্যে মতপার্থক্য দূর করতে খোলামেলা আলোচনা করার প্রস্তুতি নিয়েছেন। গতকাল মঙ্গলবার দুই নেতা এ কথা জানান। এ আলোচনায় দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক গভীর করার বিষয়ও স্থান পাবে বলে তাঁরা সাংবাদিকদের জানান।
হ্যানোভারে দুই দেশের মন্ত্রীদের যৌথ বৈঠকে তাঁরা জ্বালানি, গণতান্ত্রিক উন্নয়ন এবং ইউরো জোনের অর্থনৈতিক মন্দা নিয়ে আলোচনা করবেন। ওই যৌথ বৈঠকের আগে আইনের শাসন বিষয়ে দুই দিনের আলোচনার সমাপনী অধিবেশনে অংশ নেন মেদভেদেভ ও মেরকেল।
আলোচনায় মেরকেল বলেন, বিভিন্ন প্রতিষ্ঠান যেভাবে কাজ করার কথা, অনেক সময় সেভাবে কাজ করে না। গণতন্ত্রে এসব বিষয় নিয়ে কথা বলতে হবে। তিনি বলেন, ‘ভিসার নিয়মকানুন প্রসঙ্গে প্রেসিডেন্ট মেদভেদেভের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। আমরা অবশ্যই বিষয়টি নিয়ে ধাপে ধাপে পরিকল্পনামাফিক কাজ করব।’
মেদভেদেভ বলেন, কোনো বিষয়ে চুপ করে থাকার চেয়ে তা নিয়ে যুক্তিতর্ক করা অনেক ভালো।
দুই দিনব্যাপী আলোচনার কো-চেয়ারম্যান সাবেক পূর্ব জার্মানির নেতা লোথার ডি মেইজিয়ের বলেন, ‘দেশের টেকসই আধুনিকায়নের জন্য আমরা গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসনের প্রয়োজনীয়তার ব্যাপারে একমত হয়েছি।’ তিনি বলেন, রাশিয়াকে এ বিষয়গুলো নিয়ে আরও কাজ করতে হবে।
রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ভিকতর জুবকোভ বলেন, আলোচনায় দুই দেশের মধ্যে জ্বালানির বিষয়ও স্থান পাবে।
দুই দেশের নেতারা অর্থনীতি, রাজনীতি ও পরিবেশ নিয়ে বেশ কিছু চুক্তি স্বাক্ষর করতে পারেন। এ ছাড়া উত্তর আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন।

No comments

Powered by Blogger.