গাজা-অভিমুখী ফরাসি ইয়ট ঘিরে ফেলেছে ইসরায়েল

ফিলিস্তিনপন্থী কর্মীদের বহন করা গাজা অভিমুখী ফরাসি পতাকাবাহী ইয়ট গতকাল মঙ্গলবার ইসরায়েলের নৌবাহিনী ঘিরে ফেলেছে। এর আগে গাজার ওপর ইসরায়েলের আরোপিত অবরোধ ভাঙার অংশ হিসেবে গত শনিবার গ্রিক দ্বীপ থেকে ইয়টটি গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।
ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে ইয়টের পরিচালনায় নিয়োজিত কর্মকর্তা জুলিয়েন রিভোর বলেন, ‘স্থানীয় সময় সকাল নয়টার দিক থেকে গাজার উপকূল থেকে প্রায় ৪০ মাইল দূরে ইসরায়েলের নৌবাহিনীর অন্তত তিনটি জাহাজ আল-করমা নামের ওই ইয়টকে ঘিরে রেখেছে।’ তিনি আরও বলেন, ‘সব ধরনের যোগাযোগও বন্ধ করে দেওয়া হয়েছে। আমরা ইয়টের কর্মীদের সঙ্গে ফোন বা ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ করতে পারছি না।’
এদিকে ইসরায়েলের সেনাবাহিনী ই-মেইলের মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেছে, ‘কিছুক্ষণ আগে ইসরায়েলের নৌবাহিনী ও ইয়টের সঙ্গে যোগাযোগ শুরু হয়েছে।’ ইয়টে তিনজন ক্রু ও তিনজন সাংবাদিকসহ ১৬ জন আরোহী রয়েছেন। এর মধ্যে প্রখ্যাত কলামিস্ট ও ইসরায়েলের বামপন্থী হারেৎজ পত্রিকার সাংবাদিক আমিরা হাসও আছেন।
ইয়টের পরিচালনায় নিয়োজিত ব্যক্তিরা বলেন, ‘ইয়টের দায়িত্ব নেওয়াসহ এর যাত্রীদের রক্ষার উদ্যোগ গ্রহণের জন্য আমরা ফরাসি সরকারের প্রতি আহ্বান জানিয়েছি। ইসরায়েল যেন সহিংসতার আশ্রয় না নেয়, সেই উদ্যোগ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছি।

No comments

Powered by Blogger.