হুগো চাভেজ আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো চাভেজ আগামী বছর পরবর্তী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে গত সোমবার নিশ্চিত করেছে সরকার। প্রেসিডেন্ট চাভেজ ক্যানসার চিকিৎসার জন্য দ্বিতীয়বারের মতো কিউবায় গেছেন।
চাভেজের অসুস্থতা নিয়ে ভেনেজুয়েলার রাজনীতিতে কিছুটা অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। এ অবস্থা কাটিয়ে উঠতেই সরকার এ ঘোষণা দিয়েছে। পাশাপাশি কিউবায় দ্বিতীয় দিন কেমোথেরাপি চিকিৎসার আগে চাভেজ বলেছেন, ক্যানসারের সঙ্গে লড়াইয়ে তিনি জয়ী হবেন।
গত মাসে কিউবায় চাভেজের টিউমার অপসারণে প্রথম অস্ত্রোপচার করা হয়। গত শনিবার দ্বিতীয়বারের মতো চিকিৎসা করাতে কিউবা যাওয়ার প্রাক্কালে তিনি ভাইস প্রেসিডেন্ট এলিয়াস জাওয়া ও অর্থমন্ত্রী জর্জ জিওর্দানির হাতে তাঁর কিছু ক্ষমতা দিয়ে যান। কিন্তু চাভেজবিরোধীরা তাঁর অনুপস্থিতিতে প্রেসিডেন্টের পুরোপুরি ক্ষমতা হস্তান্তরের দাবি জানান।
গত সোমবার অর্থমন্ত্রী জিওর্দানি এক সাক্ষাৎকারে বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনে চাভেজ পুরোপুরি সক্ষম। আমি নিশ্চিত, প্রেসিডেন্ট ২০১২ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন। এরপর আরও বহু বছর তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।’
এদিকে, চাভেজ গত রোববার কেমোথেরাপি দেওয়ার আগে কিউবায় পৌঁছে দেশটির প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর সঙ্গে সাক্ষাৎ করেন।

No comments

Powered by Blogger.