মারডকের বিস্কাইবি কেনার বিষয়টি খতিয়ে দেখবে যুক্তরাজ্য

সদ্য বিলুপ্ত ব্রিটিশ ট্যাবলয়েড নিউজ অব দ্য ওয়ার্ল্ড-এর স্বত্বাধিকারী প্রতিষ্ঠান নিউজ করপোরেশন সম্প্রতি ব্রিটিশ স্কাই ব্রডকাস্টিং (বিস্কাইবি) কিনে নিতে যে উদ্যোগ নিয়েছে, তাতে কোনো অস্বচ্ছতা আছে কি না, তা খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্য সরকার।
যুক্তরাজ্যের সংস্কৃতিমন্ত্রী জেরেমি হান্ট ইতিমধ্যেই পত্রিকাটির মালিক রুপার্ট মারডকের সঙ্গে বিস্কাইবির চুক্তির বিষয় খতিয়ে দেখতে গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থার প্রতি আহ্বান জানিয়েছেন। হান্ট এ লক্ষ্যে গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা অফকোম এবং অফিস অব ফেয়ার ট্রেডিংকে (ওএফটি) চিঠি দিয়েছেন। এতে ফোন কেলেঙ্কারির পরও মারডকের বিস্কাইবির মালিকানা কিনে নেওয়াটা গ্রহণযোগ্য হবে কি না, তা খতিয়ে দেখতে অফকোমকে অনুরোধ করা হয়েছে। টেলিফোনে আড়িপাতার কেলেঙ্কারিকে কেন্দ্র করে পত্রিকাটির প্রকাশনা বন্ধ করে দেওয়া হয়েছে।
এদিকে বিবিসি বলেছে, হান্ট এ বিষয়ে কম্পিটিশন কমিশনকেও একই চিঠি দেবেন বলে আভাস পাওয়া গেছে। ব্রিটিশ উপপ্রধানমন্ত্রী নিক ক্লেগ গতকাল সোমবার রুপার্ট মারডককে ফোন কেলেঙ্কারির পর বিস্কাইবি কিনে নেওয়ার বিষয়টি আবারও বিবেচনা করার আহ্বান জানিয়েছেন। নিহত যে স্কুলছাত্রীর ফোনে আড়িপাতার জন্য নিউজ অব দ্য ওয়ার্ল্ড অভিযুক্ত, সেই স্কুলছাত্রীর পরিবারের সঙ্গে দেখা করার পর তিনি সাংবাদিকদের মাধ্যমে এ আহ্বান জানান।
এক হাজার ৪০০ কোটি ডলারের বিনিময়ে বিস্কাইবির ৬১ শতাংশ শেয়ার কিনে নেওয়ার কথা রয়েছে মারডকের কোম্পানি নিউজ করপোরেশনের। এ বিষয়ে প্রায় প্রাথমিক সিদ্ধান্ত হলেও এখনো তা চূড়ান্ত হয়নি।

No comments

Powered by Blogger.