ফ্রান্সের সঙ্গে আলোচনা চলছে বিদ্রোহীদের সঙ্গে নয়: সাইফ

লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম বলেছেন, সে দেশের চলমান সংকট নিরসনে ফ্রান্সের সঙ্গে প্রকৃত সমঝোতার চেষ্টা করছেন তাঁরা, বিদ্রোহীদের সঙ্গে নয়। গতকাল সোমবার আলজেরিয়ার এল খাবার পত্রিকায় প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
সাক্ষাৎকারে গাদ্দাফির ছেলে দাবি করেন, ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সারকোজির সঙ্গে লিবিয়ার দূতাবাসের যোগাযোগ হয়েছে। দূতাবাসকে সারকোজি বলেন, ‘আমরা লিবিয়ার অন্তর্বর্তী জাতীয় পরিষদ (এনটিসি) সৃষ্টি করেছি। ফ্রান্সের সমর্থন, অর্থ ও অস্ত্র ছাড়া এনটিসি টিকতে পারবে না।’
সাইফ আল-ইসলাম বলেন, ফ্রান্স আনুষ্ঠানিকভাবে ত্রিপোলিকে জানিয়েছে, লিবিয়ায় তাঁরা অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা করতে চায়।
সরাসরি ত্রিপোলির সঙ্গে যোগাযোগের এমন খবর উড়িয়ে দিয়ে গতকাল ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দুই পক্ষের মধ্যে পরোক্ষ যোগাযোগ শুরু হয়েছে।
ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বারনার্দ ভ্যালেরো বলেন, ‘ফ্রান্স লিবিয়া সংকটের রাজনৈতিক সমাধান চায়। প্যারিস ও গাদ্দাফি সরকারের সঙ্গে প্রত্যক্ষ কোনো যোগাযোগ হয়নি। তবে আমরা এনটিসি ও আমাদের মিত্রদের মাধ্যমে গাদ্দাফির সরকারকে বার্তা পাঠিয়েছি।’ তিনি বলেন, ‘আমাদের বার্তায় কোনো অস্পষ্টতা নেই। গাদ্দাফির ক্ষমতা ত্যাগের বিষয়ে রাজনৈতিক সমাধানে পৌঁছাতে হবে।’
চার বিদ্রোহী নিহত: গাদ্দাফির বাহিনীর সঙ্গে লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় জিলিতেন শহরে গত রোববার রাতভর চলা সংঘর্ষে চার বিদ্রোহী নিহত এবং অন্তত ২২ জন আহত হয়েছে। বিদ্রোহীরা গতকাল এই তথ্য জানিয়েছে।

No comments

Powered by Blogger.